1. jagocomilla24@gmail.com : jago comilla :
  2. weekybibarton@gmail.com : Amit Mazumder : Amit Mazumder
  3. sufian3500@gmaill.com : sufian Rasel : sufian Rasel
  4. sujhon2011@gmail.com : sujhon :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:২৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজঃ
কুমিল্লায় একই দিনে পানিতে ডুবে চার শিশুর মৃত্যু জব্বারের বলী খেলায় এবারের চ্যাম্পিয়ন কুমিল্লার বাঘা শরীফ! বর্নিল আয়োজনে কুমিল্লায় হোটেল এলিট প্যালেসের ২য় বর্ষপূর্তি অনুষ্ঠিত কুমিল্লায় হেয়ার স্টুডিও উদ্যোগে  বিশুদ্ধ খাবার পানি ও স্যালাইন বিতরণ কার্যক্রম শুরু  কুমিল্লা বাস চাপায় দুই শিশুসহ একই পরিবারের ৪ জন নিহত কুমিল্লায় হত্যা মামলায় সাবেক চেয়ারম্যানসহ  ১৪ জনের যাবজ্জীবন কারাদণ্ড কুমিল্লার কৃতি সন্তান জাতীয় পতাকার নকশাকার  শিব নারায়ণ দাস আর নেই! যেভাবে ৩১ দিন পর মুক্ত হলো ২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ! দলীয় মনোনয়ন না থাকায় উপজেলা নির্বাচনে প্রার্থীর জনপ্রিয়তা যাচাইয়ের সুযোগ সৃষ্টি হয়েছে- এলজিআরডি মন্ত্রী সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন : প্রধানমন্ত্রী

৩ কোটি ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক, আপনার অ্যাকাউন্ট ?

  • প্রকাশ কালঃ মঙ্গলবার, ১৬ অক্টোবর, ২০১৮
  • ২৩৩
প্রতিকী ছবি

(বিডি২৪লাইভ): ফেসবুকের প্রায় ৩ কোটি ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। ফেসবুক কর্তৃপক্ষ শুক্রবার (১২ অক্টোবর) তাদের সর্বশেষ হালনাগাদে এ তথ্য জানিয়েছে। হ্যাকের বিষয়ে ফেসবুক প্রোডাক্ট ম্যানেজমেন্টের ভাইস-প্রেসিডেন্ট গে রোজেন একটি ব্লগে পোস্টে জানান, প্রায় ৩ কোটি ব্যবহারকারীদের মধ্যে ১ কোটি ৪০ লাখ লোকের নাম, যোগাযোগের বিবরণ ও সংবেদনশীল তথ্য (যেমন- লিঙ্গ, ধর্ম, ভাষা, সম্পর্কের অবস্থা এবং সাম্প্রতিক স্থান ইত্যাদি) হাতিয়ে নিয়েছে।

এ ছাড়া ১ কোটি ৫০ লাখ ব্যবহারকারীর নাম এবং যোগাযোগের বিষয় (যেমন- ফোন নম্বর, ইমেল বা উভয়, প্রোফাইলে কী ছিল ইত্যাদি) বিষয়ে তথ্য হাতিয়ে নিয়েছে। তবে বাকিদের অ্যাকাউন্টের কোনো তথ্য অ্যাক্সেস করেনি হ্যাকাররা।

এমন পরিস্থিতে আপনার অ্যাকাউন্টও হ্যাক হতে পারে। তাই এ বিষয়ে আগে থেকেই সতর্ক থাকার পরামর্শ দিচ্ছে বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞরা বলছে ফেসবুকে সমস্যা হয়েছে মনে করলে দ্রুত পাসওয়ার্ড বদলে ফেলাই ভালো। অবশ্য, ফেসবুক বলছে পাসওয়ার্ড পরিবর্তন না করলেও চলবে। তবে বদল করলে ক্ষতি নেই। তবে এমন পাসওয়ার্ড ব্যবহার করুন যা অন্য কোনো অ্যাকাউন্টে ব্যবহৃত হয়নি। এ ছাড়া দ্রুত সেটিংস থেকে সিকিউরিটি অ্যান্ড লগ ইন অপশন পরীক্ষা করে দেখুন। ফেসবুকে টু-ফ্যাক্টর-অথেনটিকেশন চালু করতে পারেন।

প্রতিকী ছবি

ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, তারা সমস্যার সমাধান করেছে। তারা মনে করছে, নিরাপত্তা ত্রুটি ঠিক করা হয়েছে। ওই ত্রুটি ব্যবহার করে ফেসবুক কোডের দুর্বলতার সুযোগে ভিউ অ্যাড প্রাইভেসি টুলে ঢুকতে পারত তারা। ওই প্রাইভেসি টুল ব্যবহার করে ব্যবহারকারীরা তাদের প্রোফাইল অন্যদের কাছে কেমন দেখাবে, তা নিয়ন্ত্রণ করতে পারেন।

যাঁরা ফেসবুক ব্যবহার করে অন্য অ্যাপে লগ ইন করেন, তাঁদের সাবধান হতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। সেটিংসে গিয়ে অ্যাপস অ্যান্ড ওয়েবসাইটে যেতে পারেন। সেখানে লগড ইন ইউজিং ফেসবুক থেকে দেখে নিতে পারেন কোন কোন অ্যাপের সঙ্গে ফেসবুক যুক্ত রয়েছে। ফেসবুক ব্যবহার করে অ্যাপে লগ ইন করার সুবিধা বাতিল করুন। যাঁদের মনে আশঙ্কা আছে তাঁরা দ্রুত ওই অ্যাপের পাসওয়ার্ড বদলে ফেলুন।

গত সেপ্টেম্বরেও একটি নিরাপত্তা ত্রুটি ধরা পড়ার পর প্রায় ৫ কোটি ফেসবুক অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নেয় হ্যাকাররা। পরে ত্রুটি সংশোধন করে ক্ষতিগ্রস্ত অ্যাকাউন্টগুলো পুনরায় সেট করা হয়।

সে সময় ফেসবুক কর্তৃপক্ষ বলেছিল ফেসবুক থেকে ঠিক কী ধরনের তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে, তা বুঝতে পারেনি তারা। তবে, ফেসবুক তাদের এক হালনাগাদ বিবৃতিতে জানিয়েছে, যাঁরা ফেসবুক ব্যবহার করে অন্য অ্যাকাউন্ট লগ ইন করেন, তাঁরা হ্যাকিংয়ের স্বীকার হয়েছেন।

এর আগে গত মার্চে ফেসবুক থেকে তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ ওঠে যুক্তরাজ্যের নিবার্চনী পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে, যা ফেসবুক কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি হিসেবে পরিচিতি পায় এবং ব্যাপক সমালোচনার মুখে পড়ে ফেসবুক। কেমব্রিজ অ্যানালিটিকার ওই কেলেঙ্কারির ঘটনায় ৮ কোটি ৭০ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য বেহাত হয়।

তথ্য নিরাপত্তা প্রতিষ্ঠান ম্যাকাফির বিশেষজ্ঞরা বলছেন, ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করতে না বললেও দ্রুত পাসওয়ার্ড বদলে ফেলা উচিত। শুধু ফেসবুকে নয়, ইনস্টাগ্রাম, টুইটারসহ সব সামাজিক যোগাযোগের মাধ্যমেই পাসওয়ার্ড বদলানো উচিত। ম্যাকাফির গবেষণায় দেখা যায়, একই পাসওয়ার্ড কমপক্ষে তিনটি অ্যাকাউন্টে ব্যবহার করেন এক-তৃতীয়াংশ মানুষ।

সূত্র: https://www.bd24live.com/bangla/article/1539367620/181148/index.html

শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুনঃ

© All rights reserved © 2024 Jago Comilla
Theme Customized By BreakingNews