1. jagocomilla24@gmail.com : jago comilla :
  2. weekybibarton@gmail.com : Amit Mazumder : Amit Mazumder
  3. sufian3500@gmaill.com : sufian Rasel : sufian Rasel
  4. sujhon2011@gmail.com : sujhon :
রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:১৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজঃ
দেবিদ্বারে ঘোড়া প্রতিকের দুই কর্মীকে পিস্তল ঠেকিয়ে রড দিয়ে মারধরের অভিযোগ! প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন রোশন আলী ও তাঁর স্ত্রী শাহিদা সকালেই কুমিল্লায় ভয়াবহ দুর্ঘটনা; রিলাক্স বাস উল্টো নিহত ৫ কুমিল্লায় ট্রেনে ধাক্কায় স্কুল ছাত্রীর মৃত্যু, ট্রেন আটকে বিক্ষোভ ১৮তম শিক্ষক নিবন্ধনের ফল প্রকাশ, উত্তীর্ণ ৪ লাখ ৭৯ হাজার ৯৮১ জন কুভিক অর্থনীতি বিভাগের ক্রিকেট টুর্নামেন্ট প্রথম বর্ষ চ্যাম্পিয়ন  কুমিল্লায় একাত্তরের মানবতাবিরোধী অপরাধের পরোয়ানাভুক্ত আসামি গ্রেফতার কুমিল্লায় মৃত্যুদণ্ড রায় শুনে পালানোর সময় দুই আসামি গ্রেফতার চান্দিনা উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত শিক্ষার্থীদের প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ হতে হবে – এমপি বাহার

সিগারেটের দাম আরও বৃদ্ধির দাবিতে কুমিল্লা মানববন্ধন

  • প্রকাশ কালঃ সোমবার, ১৭ জুন, ২০১৯
  • ৪৮৭

অনলাইন ডেস্ক:
বাংলাদেশে শুধুমাত্র তামাক ব্যবহারজনিত বাৎসরিক আর্থিক ক্ষতির পরিমাণ ৩০ হাজার ৫৭০ কোটি টাকা।সম্প্রতি এক গবেষণার তথ্যানুযায়ী, তামাকজনিত প্রধান সাতটি রোগের ন্যুনতম একটিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৫৭ শতাংশ এবং ক্যান্সারের ক্ষেত্রে ঝুঁকি ১০৯ শতাংশেরও বেশী। বর্তমানে দেশে ১৫ লাখের অধিক নারী-পুরুষ এবং ৬১ হাজারেরও বেশী শিশু পরোক্ষ ধুমপানের প্রভাবে বিভিন্ন রোগে আক্রান্ত এই তামাক সেবনের কারণে।” গত ১৭ জুন বেসরকারী উন্নয়ন সংস্থা দর্পণ এর প্রধান কার্যালয়ের সামনে সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র), কুমিল্লা জেলা কমিটি ও দর্পণ এর যৌথ উদ্যোগে সিটিএফকে-র আর্থিক সহযোগিতায় তামাক পণ্যের উপর সুনির্দিষ্ট হারে কর বৃদ্ধির লক্ষ্যে অনুষ্ঠিত মানববন্ধন ও সমাবেশে বক্তাগন এ কথাগুলো বলেন।

মানববন্ধনে সভাপতিত্ব করেন সাপ্তাহিক অভিবাদন এর সম্পাদক আবুল হাসানাত বাবুল। এতে বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা প্রেস ক্লাবের সাবেক সভাপতি জহিরুল হক দুলাল।সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন দর্পণ এর নির্বাহী পরিচালক মোঃ মাহবুব মোর্শেদ।

সমাবেশে অন্যান্যদের বক্তব্য রাখেন রিপোর্টাস ইউনিটির সভাপতি সাদিক মামুন, রিপোর্টাস ইউনিটির সহ-সভাপতি ও সিটিভি নিউজ এর সম্পাদক ওমর ফারুকী তাপস, বাংলাদেশ উইমেন চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাষ্ট্রী কুমিল্লা জেলা শাখার সভাপতি নাগমা মোর্শেদ, ব্যবসায়ী আনোয়ার হোসেন, মহিলা কল্যাণ সংস্থার সভানেত্রী নাসিমা আক্তার, পিএসউইএস এর নির্বাহী পরিচালক কাজী মাহতাব, নারী উদ্যোক্তা মায়া নাসরিন, নারী উদ্যোক্তা মরিয়ম আক্তার মনি, নারী উদ্যোক্তা বিলকিস আক্তার লাইজু, ফটো সাংবাদিক এন. কে রিপন, নারী উদ্যোক্তা ফয়জুন নেছা মুন্নী, দর্পণের সহকারী প্রকল্প পরিচালক নাজনীন আক্তার, আওয়ার লেডি অব ফাতেমা গালর্স হাই স্কুলের সিনিয়র সহকারী শিক্ষক মো: আলাউদ্দিন, সমতটের কাগজ এর সম্পাদক জামাল উদ্দিন দামাল, এবং দর্পণের প্রোগ্রাম অফিসার আফসানা আফরোজ জুঁই।

সভায় বক্তাগন আরও বলেন, বাংলাদেশে তামাক পণ্য বিশেষ করে বিড়ি-সিগারেট, গূল, জর্দ্দা ইত্যাদির দাম অত্যন্ত কম হওয়ায় শিশু-কিশোর তথা দেশের তরুন সমাজ দিন দিন তামাকে আসক্ত হয়ে দেশে একটি দূর্বল ও মেধাশূন্য জাতি তৈরী হচ্ছে। তামাকপণ্যর কার্যকর কর বৃদ্ধি তামাকপণ্যর সম্প্রসারন রোধ করতে পারে। কিন্তু ২০১৯-২০২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এর প্রতিফলন ঘটেনি। ২০১৯-২০ সালের প্রস্তাবিত বাজেটে নিম্নস্তরে সিগারেটের দাম বৃদ্ধি করা হয়েছে শলাকা প্রতি মাত্র ২০ পয়সা বা ৫.৭ শতাংশ। অথচ এসময়ে জনগণের মাথাপিছু আয় বেড়েছে ১১.৩২ শতাংশ। সিগারেট ধূমপায়ীর প্রায় ৭২ শতাংশই নি¤œস্তরের সিগারেটের ভোক্তা। প্রস্তাবিত বাজেট কার্যকর হলে এই স্তরের সিগারেটের প্রকৃতমূল্য হ্রাস পাবে এবং ব্যবহার বাড়বে। অপরদিকে, বাজেট প্রস্তাবনায় মূল্যস্তরভেদে সিগারেট কোম্পানিগুলোকে ৩১ শতাংশ পর্যন্ত আয় বৃদ্ধির সুযোগ করে দেয়া হয়েছে। বিড়ির শলাকা প্রতি ৬ পয়সা দাম বৃদ্ধি এর ব্যবহার কমাতে কোনো ভূমিকাই পালন করবেনা।

তামাক ব্যবহারজনিত মৃত্যু এবং অসুস্থতার বোঝা মাথায় নিয়ে তামাক কোম্পানিগুলোকে লাভবান করার এই বাজেট প্রস্তাবনা চরম হতাশাজনক এবং একইসাথে জনস্বাস্থ্যবিরোধী। প্রস্তাবিত বাজেটে নি¤œস্তরে প্রতি ১০ শলাকা সিগারেটের দাম মাত্র ২ টাকা বৃদ্ধি করে ৩৭ টাকা নির্ধারণ এবং সম্পূরক শুল্ক ৫৫ শতাংশে অপরিবর্তিত রাখা হয়েছে যা খুবই হতাশাজনক।অনুষ্ঠান আয়োজনে সার্বিক সমন্বয় করেন দর্পণ এর প্রোগ্রাম অর্গানাইজার ফারহানা আক্তার।

শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুনঃ

© All rights reserved © 2024 Jago Comilla
Theme Customized By BreakingNews