1. jagocomilla24@gmail.com : jago comilla :
  2. weekybibarton@gmail.com : Amit Mazumder : Amit Mazumder
  3. sufian3500@gmaill.com : sufian Rasel : sufian Rasel
  4. sujhon2011@gmail.com : sujhon :
রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৩৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজঃ
দেবিদ্বারে ঘোড়া প্রতিকের দুই কর্মীকে পিস্তল ঠেকিয়ে রড দিয়ে মারধরের অভিযোগ! প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন রোশন আলী ও তাঁর স্ত্রী শাহিদা সকালেই কুমিল্লায় ভয়াবহ দুর্ঘটনা; রিলাক্স বাস উল্টো নিহত ৫ কুমিল্লায় ট্রেনে ধাক্কায় স্কুল ছাত্রীর মৃত্যু, ট্রেন আটকে বিক্ষোভ ১৮তম শিক্ষক নিবন্ধনের ফল প্রকাশ, উত্তীর্ণ ৪ লাখ ৭৯ হাজার ৯৮১ জন কুভিক অর্থনীতি বিভাগের ক্রিকেট টুর্নামেন্ট প্রথম বর্ষ চ্যাম্পিয়ন  কুমিল্লায় একাত্তরের মানবতাবিরোধী অপরাধের পরোয়ানাভুক্ত আসামি গ্রেফতার কুমিল্লায় মৃত্যুদণ্ড রায় শুনে পালানোর সময় দুই আসামি গ্রেফতার চান্দিনা উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত শিক্ষার্থীদের প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ হতে হবে – এমপি বাহার

প্রবীণ দিবস আজ: কুমিল্লায় নেই প্রবীণ নিবাস, স্থায়ী ঠিকানা চায় হিতৈষী সংষ

  • প্রকাশ কালঃ সোমবার, ১ অক্টোবর, ২০১৮
  • ৩৯৫

(আবু সুফিয়ান রাসেল, কুমিল্লা)

“মানবাধিকার প্রতিষ্ঠায় প্রবীণদের স্মরণ-শ্রদ্ধায়” প্রতিপাদ্য নির্ধারণ করে বিশ্বের সাথে তাল মিলিয়ে নানা কর্মসূচীর মধ্য দিয়ে আন্তর্জাতিক প্রবীণ দিবস-২০১৮ পালিত হচ্ছে বাংলাদেশ। ১৯৯১ সাল থেকে দিবসটি পালন করে আসছে জাতিসংঙ্গ। জাতিসংঙ্গের সংঙ্গা মতে, ৬০ বছরের উর্ধ্বে যাদের সয়স তারা প্রবীণ । কুমিল্লায় ২৯তম আন্তর্জাতিক প্রবীণ দিবস উদযাপন করবে প্রবীণদের সংগঠন বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ কুমিল্লা।

পরিসংখ্যান ব্যুরো জেলা উপ-পরিচালক মোস্তফা আশরাফুজ্জামানের দেওয়া তথ্য মতে, কুমিল্লায় পুরুষ প্রবীণ সংখ্যা ১৫০১৭৭ জন, মহিলা ৭৩৩০৭ জন, মোট ২২৩৪৮৪ জন।‘‘আজকের নবীণরাই আগামী দিনের প্রবীণ” স্লোগানকে মগজে ধারণ করে ‘‘আসুন প্রবীণদের কল্যাণে নিবেদিত হই”এ মর্মে দীক্ষিত হয়ে গত ২১ সেপ্টেম্বর কুমিল্লায় যাত্রা শুরু করে ওল্ডেন রিলাইভ্যাল সোসাইটি (ওআরএস)। ওল্ডেন রিলাইভ্যাল সোসাইটি সভাপতি ইয়াসমীন রীমা বলেন, বেঁচে থাকলে সবাই একদিন প্রবীণ হতে হবে। নতুন একটি সংগঠন হিসাবে ওআরএস পথচলা শুরু করেছে। আমাদের ইচ্ছা আমরা প্রবীণদের জন্য কুমিল্লায় একটি প্রবীণ নিবাস তৈরি করা। দ্ররিদ্র প্রবীণদের জন্য চিকিৎসা প্রদান করা। প্রয়োজন অনুযায়ী আমাদের সাধ্যমত যা যা দরকার আমরা চেষ্টা করবো তা ব্যাবস্থা করার। আর নতুন প্রজন্মের মধ্যে আমরা প্রবীণদের প্রতি যেন ভালোবাসা, শ্রদ্ধাবোধ জাগ্রত থাকে সে লক্ষ্যে শিক্ষপ্রতিষ্ঠান ভিত্তিক আমাদের কার্যক্রম থাকবে প্রবীণদের হ্যাঁ বলুন।

বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ কুমিল্লা জেলা শাখা সচিব মোঃ শফিকুর রহমান মিয়া জানান, আমাদের এখন আজীবন সদস্য ২৭৫ জন, সাধারণ সদস্য ৩৭৮ জন, দাতা সদস্য ২২জন আছেন। জেলা পরিষদের পুরাতন ভবনে আমাদের যে কার্যালয় আছে তা ভাঙ্গা, চেয়ার টেবিল ঠিক নাই, বৈদ্যুতিক আসবার ও টয়লেটে সমস্যা রয়েছে। এখানে মিটং করতে পারি না। আমাদের স্বাস্থ্য সেবা কেন্দ্র অস্থায়ী ঠিকানায়। ১৯৮৬ সাল থেকে কুমিল্লায় কার্যক্রম , সরকারি রেজিষ্টেশন আছে। কিন্তুু আমাদের স্থায়ী ঠিকানা নেই। সরকার ও জনপ্রতিনিধিদের প্রতি আমার আবেদন আমাদের যদি একটা স্থায়ী অফিসের ব্যাবস্থা করে দেয়, তাহলে অফিস ও চিকিৎসা কেন্দ্র এক সাথে হয়ে যাবে। আমরাও চিন্তা মুক্ত হতাম।

কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) মেয়র মনিরুল হক সাক্কু বলেন, সিটি কর্পোরেশন এলাকায় কতজন প্রবীণ আছে এ তথ্য আপাতত আমাদের হাতে নেই। তবে আমরা ব্যক্তিগত পর্যায় এবং ওয়ার্ড পর্যায় প্রবীণদের অর্থনৈতিক ভাবে সহযোগীতা করে থাকি। যারা বয়ষ্ক ভাতা পাওয়ার মত তাদের আমরা সমাজ সেবার কার্ড করে দেই। আর গত মাসেও হিতৈষী সংষকে টাকা দিয়ে সহযোগীতা করেছি।

প্রতিবন্ধী সেবা ও সাহয্য কেন্দ্র, কুমিল্লা কনসালট্যান্ট ডা. মোঃ রাশেদুল কবীর (পি.টি) জানান, ফেব্রুয়ারি ২০১৫ থেকে সেপ্টেম্বর ২০১৮ পর্যন্ত আমাদের এখানে প্রবীণ রোগীর সংখ্যা ১২৫৬ জন, প্রবীণদের মোট সেবা সংখ্যা ১৬ হাজারটি প্রায়। একজন রোগী একই সাথে একের অধিক সেবা পেয়ে থাকেন। প্রতিবন্ধীদের পাশাপাশি বয়ষ্কদের আমরা বিনা মূল্যে থেরাপি, ঔষধ ও সহায়ক উপকরণ (হুইল চেয়ার, লাঠি, ওয়াকার, ট্রাই সাইকেল , ছাদা ছড়ি ইত্যাদি) প্রদান করে থাকি।

জেলা সমাজ সেবা অধিদপ্তর সহকারি পরিচালক এ.এস.এম. জোবায়েদ জানান, কুমিল্লায় ১ লক্ষ ৩১ হাজার ৭৪ জন প্রবীণকে ভাতা সুবিধার আওতায় আনা হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে আরো ১৪% বৃদ্ধি করা হবে। ভাতার পরিমাণ প্রতি মাসে মাথাপিছু ৫০০ টাকা। তিন মাস পরপর বরাদ্ধ হয়ে থাকে। তবে কিছু লোক এখনো ভাতা সুবিধা বঞ্চিত, এর পরিসংখ্যান আমাদের নিকট নেই। ধারনা করলে ৫০-৭০ হাজার বা তার কমবেশী হতে পারে।

সমাজ সেবা অধিদপ্তর জেলা উপ-পরিচালক জেড এম মিজানুর রহমান খান বলেন, বাংলাদেশে ৬০ বছরের উপরে যাদের বয়স তারা প্রবীণ। বয়ষ্ক ভাতা পুরুষ ৬৫ বছর, মহিলা ৬২ বছর হলে দেওয়া হয়। জেলা ভিত্তিক প্রবীণ নিবাস কেন্দ্র নেই তবে সরকারি শিশু পরিবার সংরাইশ (মহিলা) ও সরকার শিশু পরিবার দেবিদ্ধার (পুরুষ) ১০টি আসন করে বরাদ্ধ দেওয়া আছে প্রবীণদের জন্য।

শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুনঃ

© All rights reserved © 2024 Jago Comilla
Theme Customized By BreakingNews