1. jagocomilla24@gmail.com : jago comilla :
  2. weekybibarton@gmail.com : Amit Mazumder : Amit Mazumder
  3. sufian3500@gmaill.com : sufian Rasel : sufian Rasel
  4. sujhon2011@gmail.com : sujhon :
মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৬:২১ অপরাহ্ন
ব্রেকিং নিউজঃ
কুভিক অর্থনীতি বিভাগের ক্রিকেট টুর্নামেন্ট প্রথম বর্ষ চ্যাম্পিয়ন  কুমিল্লায় একাত্তরের মানবতাবিরোধী অপরাধের পরোয়ানাভুক্ত আসামি গ্রেফতার কুমিল্লায় মৃত্যুদণ্ড রায় শুনে পালানোর সময় দুই আসামি গ্রেফতার চান্দিনা উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত শিক্ষার্থীদের প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ হতে হবে – এমপি বাহার চৌদ্দগ্রামে যুবলীগনেতা জামাল হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড, যাবজ্জীবন ৯ কুমিল্লা বোর্ডে পাসের হার ৭৯.২৩ শতাংশ, বেড়েছে জিপিএ-৫ বলী খেলায় কুমিল্লার বাঘা শরীফের রাজত্ব: এবারে কক্সবাজারে টানা দ্বিতীয় বার চ্যাম্পিয়ন ! কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মোশারফ খেলতে গিয়ে বজ্রপাতের বিকট শব্দে প্রাণ গেল স্কুলছাত্রের

একনজরে কুমিল্লা শিক্ষাবোর্ডের ৬ জেলার ফলাফল পরিসংখ্যান

  • প্রকাশ কালঃ বুধবার, ১৭ জুলাই, ২০১৯
  • ৬৭৯

নলাইন ডেস্ক:
কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে চাঁদপুর, নোয়াখালী, কুমিল্লা, ফেনী, ব্রাহ্মনবাড়িয়া ও লক্ষ্মীপুরসহ ৬ জেলায় এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৭৭ দশমিক ৭৪ শতাংশ। শিক্ষাবোর্ডের অধীনে ৬ জেলার মধ্যে চাদঁপুর জেলা শীর্ষে রয়েছে। কুমিল্লা রয়েছে দ্বিতীয় স্থানে এবং ফেনী জেলা গতবারের মত সর্বনিম্নে রয়েছে।

বুধবার (১৭ জুলাই) দুপুরে কুমিল্লা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান এ ফলাফল ঘোষণার সময় এ তথ্য জানা গেছে।

কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্র জানায়, এ বোর্ডে পাশের হারের দিক থেকে প্রথম স্থানে রয়েছে চাদঁপুর জেলা। চাদঁপুর জেলার পাশের হার ৮৬.৮৭ শতাংশ। চাদঁপুর জেলায় ৬২টি কলেজের ১৪ হাজার ৩৫৯ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে, যার মধ্যে ১২ হাজার ৪৭৪ জন পাশ করেছে। পাশের হারে এ জেলায় মেয়েরা এগিয়ে রয়েছে। এ জেলায় ৫ হাজার ৩৭২ জন ছেলে এবং ৭ হাজার ১০২ জন মেয়ে পাশ করেছে।

পাশের হারের দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে কুমিল্লা জেলা। এ জেলার পাশের হার ৮২.৯০ শতাংশ। কুমিল্লা জেলায় ১৫০টি কলেজের ৩১ হাজার ৭৩ শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করে, যার মধ্যে ২৫ হাজার ৭৬১ জন পাশ করেছে। পাশের হারে এ জেলায় মেয়েরা এগিয়ে রয়েছে। এ জেলায় ১২ হাজার ৩০ জন ছেলে এবং ১৩ হাজার ৭৩১ জন মেয়ে পাশ করেছে।

পাশের হারের দিক থেকে বি-বাড়িয়া জেলা তৃতীয় স্থানে রয়েছে। এ জেলায় পাশের হার ৭৫.৩১ শতাংশ। এ জেলায় ৫৪টি কলেজের ১৩ হাজার ৩৮৯ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে, যার মধ্যে ১০ হাজার ৮৩ জন পাশ করেছে। পাশের হারে এ জেলায় মেয়েরা এগিয়ে রয়েছে। এ জেলায় ৪ হাজার ৮১ জন ছেলে এবং ৬ হাজার ২ জন মেয়ে পাশ করেছে।

পাশের হারের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে নোয়াখালি জেলা। এ জেলায় পাশের হার ৭৫.২১ শতাংশ। এ জেলায় ৪৫ টি কলেজের ১৭ হাজার ৩৩৬ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে, যার মধ্যে ১৩ হাজার ৩৮ জন পাশ করেছে। এ জেলায়ও পাশের হারে মেয়েরা এগিয়ে রয়েছে। এ জেলায় ৬ হাজার ৩৫২ জন ছেলে এবং ৬ হাজার ৬৮৬ জন মেয়ে পাশ করেছে।

পাশের হারের দিক থেকে ৫ম স্থানে রয়েছে লক্ষ্মীপুর জেলা। এ জেলায় পাশের হার ৬৮.৮১ শতাংশ। এ জেলায় ৩৪টি কলেজের ৮ হাজার ৩৩৩ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে, যার মধ্যে ৫ হাজার ৭৩৪ জন পাশ করেছে। এ জেলায়ও পাশের হারে মেয়েরা এগিয়ে রয়েছে। এ জেলায় ২ হাজার ৭৬৬ জন ছেলে এবং ২ হাজার ৯৬৮ জন মেয়ে পাশ করেছে।

পাশের হারের দিক থেকে গতবারের ন্যায় এবারও ফেনি জেলা সবার নিচে রয়েছে। এ জেলায় পাশের হার ৬৩.৫১ শতাংশ। এ জেলায় ৪১টি কলেজের ৯ হাজার ৮৭০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে, যার মধ্যে ৬ হাজার ২৬৮ জন পাশ করেছে। এ জেলায়ও পাশের হারে মেয়েরা এগিয়ে রয়েছে। এ জেলায় ২ হাজার ৭৩১ জন ছেলে এবং ৩ হাজার ৫৩৭ জন মেয়ে পাশ করেছে।

কুমিল্লা শিক্ষাবোর্ডে এইচএসসি’র ফলাফলে সেরা কলেজের তালিকায় স্থান করে নিয়েছে জেলার মফস্বলের শিক্ষা প্রতিষ্ঠান সোনার বাংলা কলেজ।বুড়িচং উপজেলায় ২০০০ সালে কলেজটি প্রতিষ্ঠার পর থেকে শিক্ষার মানোন্নয়নে সব সময় এগিয়ে থেকে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমান করতে সক্ষম হয়েছে।

১ জনও পাশ করেনি এমন ৩টি প্রতিষ্ঠান হলো- কুমিল্লার দাউদকান্দির বজ্রা স্বদিব এসইপি মডেল কলেজ, নোয়াখালীর কোম্পানীগঞ্জ হজারী হাট স্কুল এন্ড কলেজ, নোয়াখালীর হাতিয়া তমরুদ্দিন স্কুল এন্ড কলেজ।

মেয়েরা এগিয়ে:

কুমিল্লা শিক্ষাবোর্ডের অধীনে ছয় জেলায় এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হারে এগিয়ে গেছে মেয়েরা। এই বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ৭৪ শতাংশ। ছেলেদের পাসের হার ৭৭.১২ শতাংশ এবং মেয়েদের ৭৮.২৭ শতাংশ।আজ বুধবার (১৭ জুলাই) দুপুরে এই ফল ঘোষণা করে কুমিল্লা শিক্ষাবোর্ড।

ঘোষিত ফল অনুযায়ী, এবার পাসের হার গত চার বছরের তুলনায় বেড়েছে। এ বোর্ডের তিনটি বিভাগেই পাসের হারের দিক থেকে এগিয়ে রয়েছে মেয়েরা। বিজ্ঞান বিভাগে পাসের হার ৮৮.৬৪ শতাংশ, যার মধ্যে ছেলেদের হার ৮৮.৪০ শতাংশ ও মেয়েদের ৮৮.৯০ শতাংশ।

মানবিক বিভাগে পাসের হার ৭২.৩৫ শতাংশ, এর মধ্যে ছেলেদের পাসের হার ৭০.১১ শতাংশ এবং মেয়েদের ৭৩.৫৪ শতাংশ। এ বিভাগেও পাসের হারের দিক থেকে মেয়েরা এগিয়েছে। ব্যবসায় শিক্ষা বিভাগে পাসের হার ৭৬.৯৮ শতাংশ। এতে ছেলেদের পাসের হার ৭৫.২২ শতাংশ ও মেয়েদের ৭৯.১৮ শতাংশ। এ বিভাগেও পাসের হারের দিক থেকে মেয়েরা এগিয়ে।

কুমিল্লা বোর্ডে এবার এইচএসসি পরীক্ষায় অংশ নেয় ৯৪ হাজার ৩৬০ জন। এর মধ্যে ৪৩ হাজার ২২২ জন ছাত্র ও ৫১ হাজার ১৩৮ জন ছাত্রী। পাস করেছে ৭৩ হাজার ৩৫৮ জন। যার মধ্যে ৩৩ হাজার ৩৩২ জন ছেলে এবং ৪০ হাজার ২৬ জন মেয়ে। এই বোর্ডে ২০১৮ সালে পাসের হার ছিল ৬৫.৪২ শতাংশ, ২০১৭ সালে ছিল ৪৯.৫২ শতাংশ, ২০১৬ সালে ছিল ৬৪.৪৯ শতাংশ, ২০১৫ সালে পাসের হার ছিল ৫৯. ৮০ এবং পাসের হার ছিল ৭০.১৪ শতাংশ ২০১৪ সালে।

টানা ৮ বার শতভাগ পাস করে ইতিহাস গড়লো কুমিল্লার সোনার বাংলা কলেজ !

চলতি বছর ২০১৯ সালে কুমিল্লা শিক্ষাবোর্ডের অধীন কলেজটি থেকে ৩৬৩টি পরীক্ষা দিয়ে ১০৪ জন এ প্লাসসহ শতভাগ পাশ করেছে। এছাড়া শতভাগ পাশ ও জিপিএ ৫ প্রাপ্ত তালিকায় কলেজটি শিক্ষাবোর্ডের অধীন ছয় জেলার মধ্যে ২য় অবস্থানে রয়েছে।

ভালো ফলাফলের বিষয়ে অনুভূতি প্রকাশ করে করেলটির অধ্যক্ষ আবু ছালেক মো:সেলিম রেজা সৌরভ বলেন, কুমিল্লা জেলার এতদ্বঞ্চলে সাধারণ মানুষের কাছে শিক্ষার আলো ছাড়িয়ে কলেজটি বদ্ধ পরিকর। এ কলেজটির প্রতিটি শিক্ষক শিক্ষার্থী অভিভাবক এমনকি ম্যানেজিং কমিটির সদস্যরা সবাই মিলে বছরজুড়ে সচেষ্ট থাকে লেখাপড়ার মানোন্নয়নে। যে কারনে কলেজটি প্রতি বছর কুমিল্লা শিক্ষাবোর্ডে অন্যান্য অসাধারণ ফলাফল করতে সক্ষম হয়। আমাদের এমন ভালো ফলাফলের ধারাবাহিকতা রক্ষায় আমরা সব সময় অঙ্গিকারাবদ্ধ।

শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুনঃ

© All rights reserved © 2024 Jago Comilla
Theme Customized By BreakingNews