রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১১:০১ পূর্বাহ্ন

অনলাইন ডেস্ক:

সড়ক দুর্ঘটনা রোধে দূরপাল্লার যানবাহন ৫ ঘণ্টার বেশি চালাতে পারবেন না চালকরা বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি চালকদের প্রশিক্ষণ ও দীর্ঘ চলাচলে বিশ্রামের ব্যবস্থা করতেও বলেছেন সরকারপ্রধান।

সোমবার (২৫ জুন) দুপুরে সচিবালয়ে মন্ত্রীসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে তিনি এ নির্দেশনা দিয়েছেন বলে দুপুরে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রীপরিষদ সচিব মোঃ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, সড়ক পরিবহন ব্যবস্থাপনা নিয়ে মন্ত্রীসভার বৈঠকে আলোচনা হয়। এতে প্রধানমন্ত্রী বেশ কয়েকটি নির্দেশনা দিয়েছেন। এরমধ্যে, ড্রাইভার- হেলপারের প্রশিক্ষণের ব্যবস্থা, দূরপাল্লার বাসে কোনো চালক ৫ ঘণ্টার বেশি গাড়ি চালাতে পারবেন না, বিকল্প ড্রাইভারের ব্যবস্থা ও বিশ্রামের ব্যবস্থা, সিগন্যাল মেনে চলার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

এছাড়া রাস্তা পারাপারে সাবধানতা অবলম্বন, চালক ও যাত্রীদের বেল্ট ব্যবহার করারও নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর এ নির্দেশনাগুলো বাস্তবায়নেরর জন্য তদারকি করতে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং নৌমন্ত্রী শাহজাহান খানকে দায়িত্ব দেয়া হয়েছে বলে জানান মন্ত্রীপরিষদ সচিব।

তিনি বলেন, এই ৩ মন্ত্রী কিছুদিন পরপর প্রধানমন্ত্রীর নির্দেশাগুলো বাস্তবায়নের জন্য তদারকি করবেন।

আরও পড়ুন

%d bloggers like this: