1. jagocomilla24@gmail.com : jago comilla :
  2. weekybibarton@gmail.com : Amit Mazumder : Amit Mazumder
  3. sufian3500@gmaill.com : sufian Rasel : sufian Rasel
  4. sujhon2011@gmail.com : sujhon :
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ১২:০১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজঃ
নিরাপত্তা বিবেচনায় সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা টাইব্রেকারে ব্রাজিলকে বিদায় করে সেমিতে উরুগুয়ে বাজপাখি মার্টিনেজ নৈপুণ্যে সেমিতে আর্জেন্টিনা কুমিল্লায় বর্ণাঢ্য আয়োজনে এনটিভির প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন চাঁদপুর হাজীগঞ্জে সেনাবাহিনীর ফ্রি চিকিৎসা সেবা ও ওষুধ পেলেন প্রায় দেড় হাজার মানুষ শিশু-কিশোরদের অবক্ষয় রোধে বিদ্যালয়ে বিদ্যালয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান কুমিল্লায় স্ত্রীকে হত্যা ১০ বছর পর স্বামীর ফাঁসির আদেশ! ১ হাজার ৪৪ কোটি ৫০ লাখ  টাকার বাজেট ঘোষণা করলেন কুমিল্লা সিটি মেয়র ডাঃ তাহসীন বাহার সূচনা আজ থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু শেষটা রাঙিয়ে অবসরের ঘোষণা কোহলির

যে ২৭ জেলায় আজ থেকে স্মার্টকার্ড বিতরণ শুরু

  • প্রকাশ কালঃ বুধবার, ৮ আগস্ট, ২০১৮
  • ৩০৫

অনলাইন ডেস্ক:

জেলা পর্যায়ে দ্বিতীয় ধাপে উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড বিতরণ শুরু হচ্ছে আজ বুধবার (৮ আগস্ট)। এই ধাপে ২৭ জেলার ভোটাররা পাচ্ছেন স্মার্টকার্ড। এ লক্ষ্যে নির্বাচন কমিশন সব ধরনের প্রস্তুতি সম্পূর্ণ করেছে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা নির্বাচন ভবন থেকে বুধবার বেলা ১১টায় এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে কার্যক্রমের উদ্বোধন করবেন।

তবে ভিডিও কনফারেন্স হবে কেবল আটটি জেলায়। এগুলো হলো- ময়মনসিংহ, ভোলা, চাঁদপুর, নওগাঁ, যশোর, মুন্সীগঞ্জ, মৌলভীবাজার ও মাদারীপুর।

এর আগে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের (এনআইডি) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম জানিয়েছিলেন, ‘বিদেশের উপর নির্ভরশীল না হয়ে নিজের দেশের জনবল দিয়ে স্মার্টকার্ড উৎপাদন করছি। আমরাও পারি এটা প্রমাণ করেছি।’

তিনি আরও বলেন, ‘চুক্তি অনুযায়ী ৯ কোটি স্মার্টকার্ড পাইনি। তবে আমি মনে করি, দেশে উৎপাদন করে ২০১৯ সালের মধ্যে সব নাগরিকের হাতে স্মার্টকার্ড তুলে দিতে পারব।’

গত ১ ডিসেম্বর জেলা পর্যায়ে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম হাতে নেয় নির্বাচন কমিশন। সে সময় ৩৭টি জেলায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন সিইসি।

২০১১ সালের সিদ্ধান্ত অনুযায়ী, তখন করা ৯ কোটি ভোটারের মধ্যে ৪ কোটির স্মার্টকার্ড প্রস্তুত করে বিতরণের প্রক্রিয়ায় রেখেছে ইসি। এখনো ৫ কোটি স্মার্টকার্ড উৎপাদন অবশিষ্ট রয়েছে। এ বছরের মধ্যেই সেই ৯ কোটি ভোটারের হাতে স্মার্টকার্ড তুলে দেওয়ার ঘোষণা ছিল নির্বাচন কমিশনের। কিন্তু মেশিন সচল থাকা সত্ত্বেও স্মার্টকার্ড উৎপাদন বন্ধ রেখেছে সংস্থাটি।

দেশে বর্তমানে ভোটার সংখ্যা সাড়ে ১০ কোটির মতো। সেই হিসেবে আরও দেড় কোটি ভোটারের স্মার্টকার্ড তৈরি করতে হবে নির্বাচন পরিচালনাকারী এই প্রতিষ্ঠানটিকে। নির্বাচন কমিশন এজন্য আলাদা একটি প্রকল্প থেকে অর্থ সংগ্রহের প্রচেষ্টা চালাচ্ছে বলেও জানা গেছে।

২৭টি জেলা সদরের ভোটাররাই প্রথমে পাবেন স্মার্টকার্ড। তারপর পর্যায়ক্রমে সংশ্লিষ্ট জেলার অন্য উপজেলাগুলোর দিকে অগ্রসর হবে ইসি।

যে ২৭টি উপজেলায় স্মার্টকার্ড বিতরণ আজ

মানিকগঞ্জ সদর, মুন্সিগঞ্জ সদর, নরসিংদী সদর, শেরপুর সদর, জামালপুর সদর, ময়মনসিংহ সদর, টাঙ্গাইল সদর, কিশোরগঞ্জ সদর, ব্রাহ্মণবাড়িয়া সদর, লক্ষ্মীপুর সদর, চাঁদপুর সদর, ফেনী সদর, নাটোর সদর, চাঁপাইনবাবগঞ্জ সদর, সিরাজগঞ্জ সদর, নওগাঁ সদর, চুয়াডাঙ্গা সদর, মাগুরা সদর, ঝিনাইদহ সদর, সাতক্ষীরা সদর, কুষ্টিয়া সদর, যশোর সদর, রাজবাড়ী সদর, মাদারীপুর সদর, ফরিদপুর ভাংগা, ভোলা সদর, ও মৌলভীবাজার সদর।

শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুনঃ

© All rights reserved © 2024 Jago Comilla
Theme Customized By BreakingNews