শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:০৯ অপরাহ্ন

বারী উদ্দিন আহমেদ বাবর॥

কুমিল্লার লালমাই উপজেলার যুক্তিখোলা ফাজিল মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাঈন উদ্দিনের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ এনে মাদ্রাসার প্রশাসনিক ভবনে তালা দিয়েছে বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা। বুধবার সকাল ১১টার দিকে ওই মাদ্রাসার শিক্ষার্থীরা জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শণ ও প্রশাসনিক ভবনের ৩টি কক্ষে তালা ঝুলিয়ে দেয়।

বিক্ষুদ্ধ অন্তত ২০ জন শিক্ষার্থী জানান, মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাঈন উদ্দিন জাল অভিজ্ঞতার সনদ জমা দিয়ে প্রতারনার মাধ্যমে উপাধ্যক্ষ পদে চাকুরি নেন। এছাড়াও তার বিরুদ্ধে স্থানীয় সাংসদ ও পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নির্দেশনা অমান্য করে পছন্দের লোক দিয়ে গর্ভনিং বডির কমিটি গঠনের অভিযোগ রয়েছে।

শিক্ষার্থীরা আরো জানান, তিনি মাদ্রাসায় প্রায়সই অনুপস্থিত থাকেন। মাদ্রাসার তহবিল থেকে অর্থ আত্মসাৎ, গত ৫ বছরে তিনবার নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েও শুধুমাত্র তার সুবিধা আদায়ের লক্ষ্যে অন্য কাউকে নিয়োগ দেননি। তাছাড়া ওই অধ্যক্ষের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম-দুর্ণীতি, ক্ষমতার অপব্যবহার ও শিক্ষার্থীদের সাথে রুঢ় আচরনের অভিযোগ রয়েছে। বিভিন্ন সময় আমরা এর প্রতিবাদ ও প্রতিকার চেয়েও না পেয়ে মাদ্রাসার প্রশাসনিক ভবনের ৩টি কক্ষে তালা ঝুলাতে বাধ্য হয়েছি বলেও বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা জানান।

এ বিষয়ে বেলঘর দক্ষিণ ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল মন্নান মনু ঘটনার সত্যতা স্বীকার করেন বলেন, আমি এ ঘটনা শুনার সাথে সাথে ঘটনাস্থলে এসেছি। বিক্ষুদ্ধ শিক্ষার্থীদের সাথে কথা বলেছি। মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি ও পরিকল্পনা মন্ত্রীকে বিষয়টি অবহিত করবো এবং আলোচনার মাধ্যমে এর একটি সুষ্ঠু সমাধান করা হবে।

ওই মাদ্রাসার ফাজিল ৩য় বর্ষের শিক্ষার্থী আব্দুল মমিন বলেন, ভারপ্রাপ্ত অধ্যক্ষের পদে যোগদান করার পর থেকে অত্র মাদ্রাসার পরিক্ষার ফলাফল খুব খারাপ। চলতি বছরের দাখিল পরিক্ষায় ৩১ জন ফেল করেছেন। এছাড়াও উনার বিভিন্ন অনিয়মের বিরুদ্ধে আমরা প্রতিবাদ করছি।

এ বিষয়ে অভিযুক্ত ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাইন উদ্দিনের মুঠোফোনে ফোন করা হলে তিনি বলেন, আমি এখন ঢাকায় আছি। বাড়ীতে এসে আপনাদের (সাংবাদিক) সাথে আলোচনা করবো।

জানতে চাইলে লালমাই উপজেলা নির্বাহী কর্মকর্তা কে.এম এয়াসির আরাফাত জানান, ঘটনাটি আপনার কাছ থেকে জেনেছি। খোঁজ নিয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

ভিডিও দেখতে েএখানে ক্লিক করেন:

আরও পড়ুন

%d bloggers like this: