শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ১০:১৮ পূর্বাহ্ন

সফল নারী ইউটিউবার

অমিত মজুমদার:

লাকি আপু ইউটিউবে সাবস্ক্রাইব ও ভিউ বাড়ছে না, আমি ইউটিউব নিয়ে কাজ করতে চাই, কিভাবে শুরু করবো ? এমন হাজারো প্রশ্নের সহজ সমাধান দিচ্ছে বাংলাদেশের জনপ্রিয় ইউটিউবার মোসা: লাকি আক্তার। সকল ইউটিউবারদের ভালবাসার আরেক নাম লাকি আপু। খুব কম সময়ে সকলের ভালবাসায় সিক্ত হয়েছেন তিনি। শত ব্যস্ততার মাঝেও যখনই সময় পান, ফেসবুক লাইভে চলে আসেন। মনোযোগ সহকারে সমস্যা শুনেন, তাৎক্ষণিক সমাধান দেওয়ার চেষ্টা করেন। ইউটিউবে যে কোন সমস্যায় পড়লেই আপুকে কল ও ইনবক্স দিয়ে তাৎক্ষণিক সমাধান পেয়ে বেশ খুশি নতুন ইউটিউবাররা।

ইতিমধ্যে বাংলাদেশের জনপ্রিয় পেইজ ও গ্রুপে লাইভে এসে নিজের অভিজ্ঞতা শেয়ার ও নতুনদের সমস্যা সমাধান,উৎসাহ ও অনুপ্রেরণা দিয়ে থাকে। এ ছাড়া যারা ইংরেজীতে দূর্বল তাদের জন্য  লাইভে এসে দিক নির্দেশনা দিয়ে থাকে।বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে জনপ্রিয় একটি নাম লাকি আপু।

দিন যত যাচ্ছে জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে ইউটিউবের। যার মাধ্যমে আর্থিক ভাবে সফল হয়েছেন অনেকই। এই সুযোগ অনেকে অপ ব্যবহার করে অবৈধ পন্থায় আয় কারতে গিয়ে চ্যানেল হারাচ্ছেন । ফলে ইউটিউব বাধ্য হয়ে নতুন নতুন কঠিন শর্ত আরোপ করছে। যার প্রভাব পড়ছে প্রকৃত ইউটিউবরাদের উপর। এত কঠিন শর্তে যখন নতুনরা আগ্রহ হারাচ্ছে। ঠিক তখনই আশার আলো হয়ে দেখা দিয়েছে লাকি আপু। যার অনুপ্রেরণা আর সঠিক দিক নির্দেশনায় নতুন নতুন তরুণ-তরুণীরা ইউটিউবে কাজ শুরু করছে। অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে নারীরা অনেক পিছিয়ে রয়েছে। তাই ঘরে বসে নারীরা যেন সবলম্বী হতে পারে এই নিয়ে বিশেষ উদ্যোগ নিয়েছেন লাকি।

মোসা: লাকি আক্তার বলেন, বাংলাদেশের নতুন তরুণ-তরুণীদের দিয়ে বিশ্ব জয়ের স্বপ্ন দেখি। বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের তরুণ-তরুণীদের অনেক বেশি মেধা রয়েছে। কিন্তু সঠিক দিক নির্দেশনার অভাবে তারা এগিয়ে যেতে পারছে না। এতে করে দেশে বেকার সমস্যা ও সামাজিক অপরাধ আশঙ্কাজনক ভাবে বৃদ্ধি পাচ্ছে। যার প্রমাণ দেশব্যাপী মাদক সমস্যা।  আমরা যা জানি তা অন্যের মাঝে শেয়ারিং করার মনোভাব সৃষ্টি  করতে পারছি না। যার কারণে আমরা অন্যান্য দেশের তুলনায় পিছিয়ে রয়েছে।

নিজের ব্যক্তিগত কাজ নিয়ে ব্যস্ত থাকি তবুও যতটুকু সময় পাই সমস্যার সমাধান দিয়ে থাকি। আমি মনে করি যারা পরনির্ভরশীল, নিজের জ্ঞান থাকা সত্ত্বেও নিজের মেধাকে কাজে লাগাতে পারছে না। নিজের বুদ্ধিমত্তাকে নিজের মধ্যে সীমাবদ্ধ করে রাখছে,পরিবার কিংবা স্বামীর সাপোর্ট পাচ্ছে না। কিন্তু একটু সাপোর্ট পেলেই তারা অনেক দূর এগিয়ে যেতে পারে ।

প্রতিটি মানুষ শুরু দিক থেকে তেমন সাপোর্ট পায় না, যখন নিজের দক্ষতা-মেধা দিয়ে সফলতা অর্জন করে তখন সবাই সাপোর্ট করবে এটাই বাস্তবতা । আমার ক্ষেত্রেও এমনটা হয়েছে। আমি চাই এসব বাঁধাকে দূর করে সমাজে একটা আলোড়ন সৃষ্টি করে সবাইকে কাজের প্রতি আগ্রহী করে তোলা। এর ফলে বাংলাদেশে লাখ লাখ কর্মসংস্থানের সৃষ্টি হবে।

লাকি আরও বলেন, যে দেশের নারীরা সমাজের জন্য অর্থনৈতিক অবদানে ভূমিকা রাখতে পারে সে দেশ তত বেশি উন্নত। বাংলাদেশ এ ক্ষেত্রে অনেক পিছিয়ে রয়েছে, অধিকাংশ নারীরা পরনির্ভরশীল। বিশেষ করে এসব নারীদের নিয়ে কাজ করার জন্য নানা রকম উদ্যোগ নিয়েছি। যারা আমার সাথে কাজ করতে আগ্রহী তারা অবশ্যেই আমার ফেসবুক পেইজ ( লাকি সুমন ব্লগে জয়েন করে আমার সাথে যোগাযোগ করলেই হবে।

মোসা: লাকি আক্তার ।বৃহত্তর কুমিল্লার ব্রাহ্মণবাড়িয়া জেলার ঘাটিয়ারা নামক প্রত্যন্ত গ্রামে তার জন্ম।পরবর্তীতে স্টুডেন্ট ভিসায় ১২ বছর আগে লন্ডনে পাড়ি জমান। চাকরীর পাশাপাশি লন্ডনেই অনার্স ও মাস্টার্স শেষ করেন।

২৪ শে ডিসেম্বর ২০১৬ সালে ইউটিউব lucky surprise toysreview নামে একটি চ্যানেল খুলেন। মাত্র কয়েকমাসের মাথায় ইনকাম শুরু করেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত তার ইউটিউবে চ্যানেলে সাড়ে ৫ লাখ এর বেশি সাবস্ক্রাইবার। উক্ত চ্যানেল একটি ভিডিও প্রায় ৫৩ মিলিয়ন ভিউ হয়েছে। যা রীতিমত ভাইরাল, বাংলাদেশী কোন ইউটিউবারের একটি ভিডিওতে এতো ভিউ হয়নি । এই চ্যানেলে টোটাল ভিউ হয়েছে ১শ ৪৫ মিলিয়ন। বর্তমান এই চ্যানেলে মাত্র ৭৩টি ভিডিও রয়েছে। ইউটিউব থেকে ইতিমত্যে সিলভার প্লে বাটন পেয়েছেন তিনি।

ইতিমধ্যে বাংলাদেশের সেরা ৫ নারী ইউটিবারদের তালিকায় তার নাম রয়েছে। তিনি শিশুদের খেলনা রিভিউ নিয়ে ভিডিও তৈরি করেন । এতে লাকি আপুর আড়াই বছরের একমাত্র মেয়ে ইসফি হাসিন আফিয়ানের অবদান সবচেয়ে বেশি। এছাড়া তার আরো ৫ টি ইউটিউব চ্যানেল রয়েছে।

সফল ইউটিউবার লাকি মনে করেন, বাংলাদেশর সবাই যদি একে অন্যকে সহযোগিতা করে তাহলে বাংলাদেশে আর বেকার সমস্যা থাকবে না, খুব শীঘ্রই তথ্য প্রযুক্তি খাতে বিশ্বের মাঝে বাংলাদেশে মাথা তুলে দাঁড়াবে।

জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস বিডি শপের ফাউন্ডার জাকির হোসেন বলেন, লাকি আপু একজন অসাধারণ টালেন্টেড এবং হেল্পফুল মানুষ। দেশের বাইরে থেকে এবং শত ব্যস্ততার মাঝেও তিনি বাংলাদেশের নতুন ইউটিউবারদের জন্য একদম শুরু থেকেই বিভিন্নভাবে সাপোর্ট দিয়ে যাচ্ছেন। বাংলাদেশের ইউটিউব কমিউনিটিতে লাকি আপু এক অনবদ্য নাম।

তিনি শুধু নিজে না অন্যদেরকেও উৎসাহিত করছেন নতুনদের সহায়তা করছেন। তিনি যেভাবে এগিয়ে এসেছেন এভাবে অন্যরা এগিয়ে আসলে বাংলাদেশের অনেক বড় একটি সমস্যা অর্থাৎ বেকার সমস্যার সমাধানে ইউটিউব অনেক বড় একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করতে পারে। সর্বোপরি, তার অবদান সত্যিই বলে ভাষায় প্রকাশ করার মত না। YouTube for Beginners (YTB) কমিউনিটির পক্ষ থেকে লাকি আপুর জন্য অনেক অনেক শুভকামনা।

ইউটিউব লিংক: https://www.youtube.com/channel/UCGS6-8s-xTgUAGHwNqbhYQw/featured

ফেসবুক আইডি লিংক: https://www.facebook.com/lucky.akhter30

ব্লগ পেইজ:  https://www.facebook.com/luckysumonvlogs/

আরও পড়ুন

%d bloggers like this: