শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:১১ পূর্বাহ্ন

(আক্কাস আল মাহমুদ হৃদয়, বুড়িচং )

৮ মে ২০১৮ইং মঙ্গলবার কুমিল্লা জেলার বুড়িচং উপজেলা সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যগণের জন্য ইউনিয়ন পরিষদ প্রশাসন অবহিতকরণ দিনব্যাপী কোর্স করা হয়।

উক্ত কোর্সে প্রধান অতিথি ছিলেন সাবেক সংসদ ও আইন বিষয়কমন্ত্রী, বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য এডভোকেট আবদুল মতিন খসরু এমপি এবং সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরুল হাসান।

কোর্সের আলোচ্য বিষয় ছিল বাংলাদেশ স্থানীয় সরকার ও ইউনিয়ন পরিষদের ক্রমবিকাশ। স্থানীয় সরকার ইউনিয়ন পরিষদের কার্যাবলি। ইউনিয়ন পরিষদের সম্পদ ও সম্পত্তি সময় এবং আয়ের উৎস সমূহ। ইউনিয়ন পরিষদের বাজেট, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য, সচিব এবং গ্রাম পুলিশ বাহিনীর দায়িত্ব এবং কর্তব্য। ইউনিয়ন পরিষদের কার্যপরিচালনা (সভা পরিচালনা ও স্থায়ী কমিটি)। পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন।

সরকারি ক্রয় পদ্ধতি। ইউনিয়ন পরিষদের হিসাব রক্ষণ ও নিরীক্ষা। ইউনিয়ন পরিষদ গ্রাম আদালত কার্যক্রম। টেকসই উন্নয়ন লক্ষ্য সমূহ। ইউনিয়ন পর্যায়ে সামাজিক নিরাপত্তা ও দরিদ্র বিমোচন কার্যক্রম। দূর্যোগ ব্যবস্থাপনা। শুদ্ধাচার কৌশল ও পারস্পরিক শিখন কর্মসূচী।

ডিজিটাল বাংলাদেশ ও মাঠ পর্যায়ের উদ্ভাবনী উদ্যোগ সহ সামাজিক উন্নয়ন এবং সুবিধা বঞ্চিত মানুষদেরকে সেবা প্রদান ও চেয়ারম্যান ও সদস্যগণের কি কি করণীয় এই বিষয়াদি নিয়ে উক্ত কোর্সে আলোচনা করা হয়।

উক্ত কোর্সের মধ্যে চেয়ারম্যান ও সদস্যগণদের উন্মুক্ত আলোচনা করা হয়। এসময় উপস্থিত ছিলেন সদর ইউনিয়ন চেয়ারম্যান আলহাজ¦ মো: শাহল আলম, বাকশীমূল ইউনিয়নের নবাগত চেয়ারম্যান মো: করিম ঠিকাদার, রাজাপুর ইউনিয়নের চেয়ারম্যান মো: মোস্তফা, ষোলনল ইউনিয়নের চেয়ারম্যান মো: সিরাজুল ইসলাম, ভারেল্লা (উত্তর) ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রহমান রব, ভারেল্লা (দক্ষিণ) মো: শাহ কামাল, ময়নামতি ইউনিয়নের লালন হায়দার, মোকাম ইউনিয়নের ফজলুল হক মুন্সী সহ ৯ ইউনিয়নের সকল মহিলা পুরুষ সদস্যগণ।

আরও পড়ুন

%d bloggers like this: