বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ১২:০৬ পূর্বাহ্ন

অনলাইন ডেস্ক:
সবার পকেটেই এখন একটি করে স্মার্টফোন থাকে। আর এর ব্যাতিক্রম নন রাষ্ট্রনেতারাও। স্মার্টফোনে গোপনীয়তার প্রশ্নে যখন গোটা বিশ্ব প্রশ্নের ছাপ তখন কীভাবে নিজেদের স্মার্টফোনে গোপনীয়তা রক্ষা করেন বিশ্বে তাবড় দেশের এক নম্বর নাগরিকরা। কেউ ব্যবহার করেন বিশেষ ফোন তো কেউ বাজারে চলতি ফোনে আলাদা সুরক্ষা পদ্ধতি বসিয়ে নেন।

আসুন দেখে নিন বিশ্বের শক্তিশালী কিছু রাষ্ট্রনেতা কী ফোন ব্যবহার করেন-

১) বারাক ওবামা-
বারাক ওবামা একটি ব্ল্যাকবেরী স্মার্টফোন ব্যবহার করেন। ৩০০০ মার্কিন ডলার দাম এই ফোনের। এই ফোনে নেই কোন হোয়াটসঅ্যাপ বা সেলফি ক্যামেরা। কোন গেম বা টেক্সট ফিচার নেই এই ব্ল্যাকবেরিতে। এই ফোনকে সুরক্ষিত রাখতে একাধিক এনক্রিপশন সিস্টেম ব্যবহার করা হয়েছে।

২) নরেন্দ্র মোদি-
অ্যাপেল ডিভাইসের ফ্যান মোদি। লোকসভা নির্বাচনে জেতার পরে তিনি যে সেলফি পোস্ট করেন তা অ্যাপেল ডিভাইসে তোলা বলেই জানিয়েছিলেন বিশেষজ্ঞরা। এছাড়াও নিজের সাথে সবসময় একটি iPad ও ল্যাপটপ সাথে রাখেন তিনি। তবে এই ডিভাইসে কী ধরনের সিকিউরিটি সিস্টেম ইন্সটল করা তা জানা যায়নি এখনো।

৩) হিলারী ক্লিন্টন-
ব্ল্যাকবেরী ফোন ব্যবহার করেন হিলারী। তাঁর হাতে সবসময় একটি ব্ল্যাকবেরী স্মার্টফোন দেখা যায়।

৪) ভ্লাদিমির পুতিন-
ভ্লাদিমির পুতিন একাধিক বার জানিয়েছেন সুরক্ষার কারনে কোন স্মার্টফোন ব্যবহার করেন না তিনি। তবে জানা গিয়েছে একটি গ্লোনাস ৯৪৫ অ্যানড্রয়েড ফোন ব্যবহার করেন তিনি।

৫) ব্রিটিশ রাজ পরিবার-
ব্রিটিশ রাজকীয় পরিবার আইফোন ভালবাসে গত বছর প্রিন্স উইলিয়ামকে গ্রীষ্মকালীন অলিম্পিকে আইফোন দেখানো হয়েছিল। কুইন এলিজাবেথ তার কর্মচারীদের আইপ্যাড কেনার আদেশ দিয়েছেন।

৬) নওয়াজ শরিফ-
এক রিপোর্টে জানা গিয়েছে ব্ল্যাকবেরী ফোন ব্যাবহার করেন শরিফ। এছাড়াও ব্ল্যাকবেরী মেসেঞ্জারে অনলাইন থাকা তাঁর খুব পছন্দের।

৭) কিম জং উন-
উত্তর কোরিয়ার এই নেতা কী ফোন ব্যবহার করেন তা পরিষ্কার না। অনেকে মনে করেন একটি HTC বাটারফ্লাই ব্যবহার করেন তিনি।

৮) অ্যাঙ্গেলা মার্কেল-
দুটি ফোন ব্যাবহার করেন অ্যাঙ্গেলা মার্কেল। একটি নোকিয়া ৬২৬০ আর একটি ব্ল্যাকবেরী Z10।

৯) ডেভিড ক্যামারুন-
ডেভিড ক্যামারুনও ব্ল্যাকবেরী ভক্ত। একটি এনক্রিপটেড ফোন ব্যাবহার করেন তিনি।

আরও পড়ুন

%d bloggers like this: