বুধবার, ২৫ জানুয়ারী ২০২৩, ১০:২৬ পূর্বাহ্ন

(জাগো কুমিল্লা.কম)
চট্টগ্রাম বিভাগের সেরা হাসপাতালের স্বীকৃতি লাভ করেছে কুমিল্লা জেনারেল (সদর) হাসপাতাল। সেরা হাসপাতালের স্বীকৃতিস্বরূপ কুমিল্লার সিভিল সার্জন ডা. মুজিবুর রহমানের হাতে সম্মাননা সনদ তুলে দিয়েছেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

ডা. মুজিবুর রহমান জানিয়েছেন, ‘হাসপাতালটি দালালমুক্ত। এখানে ওষুধ কোম্পানির লোকজনের দৌরাত্ম্য নেই। হাসপাতালের সকল ডাক্তার, কর্মকর্তা-কর্মচারীর নিরলস পরিশ্রম, সর্বোপরি সাধারণ মানুষের অংশগ্রহণ এবং আন্তরিক সহযোগিতার কারণে আমরা শ্রেষ্ঠ হতে পেরেছি। আগে কুমিল্লার মানুষ এ হাসপাতালকে গরিবের হাসপাতাল মনে করত। স্থানীয় এমপি অপারেশন করানোর পর থেকে বিত্তবানরাও এ হাসপাতাল থেকে চিকিৎসা সেবা নিচ্ছেন।

১৮৪৫ সালে কুমিল্লা জেনারেল (সদর) হাসপাতালটি প্রতিষ্ঠিত হয়। ২০১৭ সালে সেবাগ্রহীতারা ১০০ শয্যার এ হাসপাতাল থেকে ১ লাখ ১৯ হাজার ৮৬৭ বার সেবা গ্রহণ করেছেন। মাতৃস্বাস্থ্য, শিশুস্বাস্থ্য, ডায়াবেটিস, মানসিক স্বাস্থ্যসহ বিভিন্ন বিষয়ে সেবা দেওয়া হয় হাসপাতালটিতে। জরুরি বিভাগের পাশাপাশি চব্বিশ ঘণ্টা প্রসূতি সেবার ব্যবস্থাও রয়েছে। ইপিআই-এর টিকাদান কর্মসূচী বাস্তবায়নের পাশাপাশি বিনামূল্যে জলাতঙ্কের টিকা প্রদান করা হয় এখান থেকে।

কুমিল্লা জেনারেল হাসপাতাল এইচএসএস স্কোর অনুযায়ী ২০১৭ সালের অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর মাসে পরপর ৩ বার চট্টগ্রাম বিভাগের শ্রেষ্ঠ হাসপাতাল হওয়ার গৌরব অর্জন করে। হাসপাতালটিতে বর্তমানে ৩০ জন চিকিৎসক, ৭৮ জন ২য় শ্রেণির কর্মকর্তা, ১৯ জন ৩য় শ্রেণির কর্মচারী ও ৩৯ জন ৪র্থ শ্রেণির কর্মচারী রয়েছেন।

আরও পড়ুন

%d bloggers like this: