শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০১:১৬ অপরাহ্ন

(নাজিম উদ্দিন, মুরাদনগর)

পল্লী বিদ্যুৎ  অবহেলার কারনে কষ্টে ফলানো ফসল নিয়ে বাড়ি ফেরা হল না কুমিল্লার কৃষক জীবন সরকারের (৬০) ।  ধান কাটার সময় বিদ্যুৎ খুটি থেকে ঝুলে থাকা তারের নীচ দিয়ে আসার সময়  পিটে স্পর্শ করলে তিনি বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে ঘটনাস্থলেই  মারা যান ।  নিহত জীবন একই গ্রামের মৃত গফুর সরকারের ছেলে ।

মঙ্গলবার (২৪ আগষ্ট) বিকালে  সাড়ে ৪ টায়  মুরাদনগর উপজেলার নবীপুর পূর্ব ইউনিয়নের গুঞ্জর মধ্যপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।   কৃষক মৃত্যুর ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে ভাইরাল হয়ে যায় ।  স্থানীয়রা দাবি করছেন  পল্লী বিদ্যুৎ অবহেলার কারণে এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছে।

জানা যায়, গত তিন দিন পূর্বে ঝড়ে বৈদ্যুতিক খুটি থেকে তারটি ঝুলে পড়ে। দুইদিন  আগে একই গ্রামের আরেকজন বিদ্যুস্পৃষ্টে আহত হয়। তখন স্থানীয়রা পল্লী বিদ্যুৎ এর কোম্পানীগঞ্জ জোনাল অফিসকে জানায় । কিন্তু তারা বিষয়টি গুরুত্ব দেয়নি । মঙ্গলবার বিকেলে জমির ধান কাটতে গেলে  ওই ঝুলন্ত বিদ্যুৎতের তার পিঠে লেগে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ঘটনাস্থলেই  কৃষক জীবন সরকারের মৃত্যু হয়।

বিষয়টি ফেসবুকে ভাইরাল হলে সমালোচনার ঝড় উঠে । ফেসবুক কমেন্টে ইমরান হোসেন রানা বলেন, পল্লী বিদ‍্যুতের নামে মামলা করা হোক। যেহেতু  ব‍্যবসা করেছে আর তাদের অবহেলায় এমন হইছে। মরহুমের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হোক।

এ বিষয়ে কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর কোম্পানীগঞ্জ জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার একে এম আজাদ  বলেন, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি । ঝড়ে বিদ্যুতের খুটি থেকে তার  নেমে যাওয়া এ ঘটনা ঘটেছে ।  এই লাইনে ২/৩০ পাওয়ার ছিল । মৃত্যুর ঘটনাটি দুঃখজনক । এ বিষয় চান্দিনা হেড অফিস থেকে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

স্থানীয়রা কয়েকদিন আগে অভিযোগ করলেও বিষয়টি কেন সমাধান করা হয়নি এমন প্রশ্নে তিনি বলেন,  আমাদের কাছে  কোন অভিযোগ আসেনি। মৌখিক ভাবেও কেউ  আমাদের জানাইনি । স্থানীয়রা যে অভিযোগ করেছে তা সত্য নয়।  শুনেছি আমাদের নাকি ফোন দিয়েছে আমরা রিসিভ করেনি ।  এ ঘটনা পল্লী বিদ্যুতের কেউ দায়ী থাকলে তদন্তে রিপোর্ট পাওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

এ বিষয়ে মুরাদনগর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ সাদেকুর রহমান বলেন, পরিবারের অনুরোধে লাশ ময়নাতদন্ত করা হয়নি । এ  ঘটনা একটি অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে।

আরও পড়ুন

%d bloggers like this: