শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ১২:২৪ অপরাহ্ন

 

অনলাইন ডেস্ক:
আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। এর আগে আফগানিস্তানের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজ খেলতে ভারতে যাবে। এ দুই সিরিজের জন্য ৩১ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আর প্রথমবারের মতো দেশের প্রাথমিক দলে জায়গা করে নিয়েছেন ১৯ বছরের ফাস্ট বোলার ইয়াসিন আরাফাত মিশু। দলে আছেন অভিজ্ঞ স্পিনার আব্দুর রাজ্জাক। তবে ইনজুরির কারণে নাসির হোসেন নেই। মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে এবার গাজী গ্রুপ ক্রিকেটার্সের হয়ে আবাহনী লিমিটেডের বিপক্ষে ৮ উইকেট নিয়েছেন ইয়াসিন। এরপর জাতীয় লিগে উত্তরাঞ্চলের হয়ে একটি ম্যাচ খেলেছেন। তাতেও দারুণ পারফরম্যান্স করেন তিনি। পূর্বাঞ্চলের বিপক্ষে দুই ইনিংসে মোট ৭টি উইকেট নিয়েছেন এই টিনএজার। আর তাতেই ভাগ্যের শিকে খুলেছে মিশুর। মিশুর সঙ্গে প্রাথমিক দলে জায়গা করে নিয়েছেন তরুণ সাদমান ইসলাম অনিকও। যদিও এর আগেও প্রাথমিক দলে ডাক পেয়েছিলেন তিনি। তবে মূল দলে জায়গা হয়নি। চলতি বছরে ঘরোয়া ক্রিকেট দারুণ পারফর্ম করায় আবার নজর কাড়েন এ তরুণ। আছেন অনূর্ধ্ব-১৯ দলের স্পিনার নাঈম হাসানও। এছাড়া অভিজ্ঞ খান আব্দুর রাজ্জাকের উপর আস্থা রেখেছে দলটি।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলতে যাওয়া সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানও আছেন দলে। আইপিএল শেষ হলেই ক্যাম্পে যোগ দেবেন তারা। এছাড়াও দলে আছেন ইনজুরি আক্রান্ত তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, আবুল হাসান রাজু ও তাসকিন আহমেদও। সিরিজ শুরুর আগে তারা সম্পূর্ণ সুস্থ্য হবেন বলে বিশ্বাস রেখেই তাদের প্রাথমিক দলে রেখেছে বিসিবি। তবে অনুমিতভাবেই দলে নেই লিগামেন্টের ইনজুরিতে পড়া নাসির হোসেন।

১৩ জুন থেকে শুরু হবে টাইগারদের অনুশীলন ক্যাম্প। শুরুতে ট্রেনার মারিও ভিল্লাভারায়েনের অধীনে চলবে এ ক্যাম্প। ওইদিন সকাল পৌনে ৯টায় এ ট্রেনারের কাছে রিপোর্ট করবেন খেলোয়াড়রা। এ সময়ে খেলোয়াড়দের ফিটনেস নিয়েই কাজ করা হবে বলে জানা গেছে। এরপর ভারপ্রাপ্ত প্রধান কোচ কোর্টনি ওয়ালশ দেশে ফিরলে শুরু হবে মূল অনুশীলন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি টেস্ট, তিনটি করে ওয়ানডে এবং টি-টুয়েন্টি খেলবে বাংলাদেশ। ৪৮ দিনের এ সফরের জন্য ২০ জুন ঢাকা ছাড়ার করা রয়েছে টাইগারদের। ওয়েস্ট ইন্ডিজে শুরুতেই হবে টেস্ট সিরিজ। তবে এ সিরিজে নামার আগে একটি দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। ৪ জুলাই অ্যান্টিগাতে শুরু হবে প্রথম টেস্ট। জ্যামাইকায় দ্বিতীয় ও শেষ টেস্ট ১২ জুলাই থেকে। এরপর ওয়ানডে সিরিজ শুরু হবে ২২ জুলাই থেকে। তবে এর আগে ১৯ জুলাই হবে একটি ৫০ ওভারের প্রস্তুতি ম্যাচ। শেষ দুটি ওয়ানডে ২৫ ও ২৮ জুলাই। এরপর ৪ ও ৫ আগস্ট টি-টুয়েন্টি সিরিজ হবে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়।

৩১ সদস্যের প্রাথমিক দল :

তামিম ইকবাল খান, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মাশরাফী বিন মোর্ত্তজা, মাহমুদউল্লাহ, লিটন কুমার দাস, মুমিনুল হোক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, নাঈম হাসান, আবু হায়দার রনি, কামরুল ইসলাম রাব্বি, রুবেল হোসেন, নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেন সৈকত, এনামুল হক বিজয়, আবু জায়েদ চৌধুরী রাহী, নাজমুল হোসেন শান্ত, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিঠুন, আরিফুল হক, শফিউল ইসলাম, সাদমান ইসলাম, ইয়াসিন আরাফাত মিশু, আবুল হোসেন রাজু ও খান আব্দুর রাজ্জাক।

আরও পড়ুন

%d bloggers like this: