মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১০:০৬ পূর্বাহ্ন

অনলাইন ডেস্ক:
ধূমপান মৃত্যুঝুঁকি বাড়ায়। তাই ধূমপান নিয়ে সচেতনতা বাড়াতে সিগারেটের প্যাকেটেও রয়েছে সতর্কবাণী। তবুও থেমে নেই ধূমপায়ীদের তৎপরতা। নিয়মিত ধূমপান করলে মানুষের ফুসফুসের কী অবস্থা হয় এবার তারই একটি ভিডিও ভাইরাল হয়েছে। নর্থ ক্যারোলাইনায় বসবাসরত নার্স আমান্দা এলার ভিডিওটি ফেসবুকে প্রকাশ করেছেন। ইতোমধ্যে প্রায় ছয় লাখবার শেয়ার হয়েছে ভিডিওটি।

ভিডিওতে দেখা যাচ্ছে একটি লাল রংয়ের সুস্থ ফুসফুসের পাশাপাশি এক ধূমপায়ীর ফুসফুস রাখা হয়েছে, যেটি কালো হয়ে গেছে। কালো ফুসফুসটি এমন এক ব্যক্তির যিনি বিশ বছর ধরে প্রতিদিন গড়ে এক প্যাকেট করে সিগারেট পান করেছেন।

ব্রিটিশ মেডিকেল জার্নালে ধূমপান সংক্রান্ত এক নতুন গবেষণা প্রতিবেদন প্রকাশের পর ভিডিওটি প্রকাশ করেন এলার। নতুন গবেষণা জানাচ্ছে, যেসব মানুষ ধূমপানের হার কমিয়ে দেন, তাদেরও বড় ধরনের স্বাস্থ্যঝুঁকির আশঙ্কা থেকে যায়। যারা দিনে মাত্র একটি সিগারেট পান করেন তাদেরও হৃদরোগসহ স্ট্রোকের আশঙ্কা রয়েছে।

উল্লেখ্য, ধূমপানের কারণে বিশ্বে প্রতিবছর পঞ্চাশ লাখের মতো মানুষ মারা যায়। এই বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে নানা উদ্যোগ নেয়া হলেও ধূমপায়ীর সংখ্যা এখনো বড় আকারে কমেনি। বিশ্বে ধূমপায়ীর সংখ্যা একশো কোটির বেশি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন:

আরও পড়ুন

%d bloggers like this: