শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ১১:১৫ পূর্বাহ্ন

(বারী উদ্দিন আহমেদ বাবর, নাঙ্গলকোট)

“বিয়ের আগে পরীক্ষা করলে রক্ত, সন্তান থাকবে থ্যালাসিমিয়া মুক্ত ” এ স্লোগানকে সামনে রেখে কুমিল্লার নাঙ্গলকোটে বিশ্ব থ্যালাসিমিয়া দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে  মঙ্গলবার দুপুরে নাঙ্গলকোট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভা কক্ষে এক সভার আয়োজন করা হয়। সভায় বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ দেব দাস দেব, প্রেসক্লাবের সভাপতি ও সাপ্তাহিক সময়ের দর্পণ পত্রিকার সম্পাদক এএফএম শোয়ায়েব, ডা: নিলুফার পারভীন, আনন্দ টিভির নাঙ্গলকোট উপজেলা প্রতিনিধি কামাল হোসেন জনি প্রমুখ।

এতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত ডাক্তার, নার্স, কর্মকর্তা-কর্মচারী সহ এলাকাবাসী উপস্থিত ছিলন। এসময় থ্যালাসিমিয়া রোগ কি, এ রোগ কেন হয় এবং এ রোগ প্রতিরোধে করনীয় কি। এনিয়ে একটি শর্ট ডকুমেন্টারি প্রদর্শনী দেখানো হয়।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ দেব দাস দেব তার বক্তব্যে বলেন, থ্যালাসিমিয়া প্রতিরোধে করনীয় হলো নিকটতম আত্মীয় স্বজনের সাথে বিয়ে না করা, বিয়ের আগে হিমোগ্লোবিন ইলেকট্রোকোরেসিস পরীক্ষা করে নিশ্চিত হয়ে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া। তা হলেই কেবল এ রোগ প্রতিরোধ সম্ভব হবে।

তিনি বলেন এ রোগের প্রকোপ শিশুদের মাঝে বেশী। তবে কোন শিশুর এ রোগ হলে ভয়ের কোন কারণ নেই। কেননা এ রোগ ছোঁয়াছে নয়। এটি একটি জেনেটিক রোগ। আমাদের দেশে মাত্র ৭ শতাংশ লোকের মাঝে রোগটি বিদ্যমান রয়েছে। সুতরাং একমাত্র সচেতনতাই পারে এ রোগ প্রতিরোধের প্রধান সহায়ক।

আরও পড়ুন

%d bloggers like this: