শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৩:১০ অপরাহ্ন

(কামরুল হাসান বিজয়, কুমিল্লা)

গত বছরের তুলনায় পাশের হার বাড়লে তবুও কুমিল্লা শিক্ষাবোর্ডের ফেল করেছে ৩৫ হাজার ৮৪৬ জন হাজার ।   এর মধ্যে ইংরেজীতে বেশি ফেল করেছে।   ছেলেদের মোট পরীক্ষার্থী ছিল ৪৭ হাজার ৮শ ৩১ জন। ফেল করেছে ১৭ হাজার ৪ শ ৬৩ জন। মেয়েদের মোট পরীক্ষার্থী  ৫৫ হাজার ৮শ ৩৫ জন। ফেল করেছে ১৮ হাজার ৩শ ৮৩ জন।

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষা ২০১৮ এর ফলাফল ঘোষণা করা হয়েছে। এ বছর পাশের হার৬৫.৪২ %. । গত বছর পাশের হার ছিল পাসের হার ৪৯ দশমিক ৫২।  এই বছর কুমিল্লা শিক্ষা বোর্ডের আওতাধীন ছয় জেলার ৩৮২ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১ লাখ ৩ হাজার ৬৬৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। পাশ করেছেন  ৬৭ হাজার ৮২০  জন।

বৃহস্পতিবার দুপুরে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো: আসাদুজ্জামান ফল ঘোষণা করেন। এই সময় উপস্থিত ছিলেন বোর্ডের সচিব মো. আবদুস ছালাম, উপপরীক্ষা নিয়ন্ত্রক (উচ্চমাধ্যমিক) মো. হাবিবুর রহমান।

উল্লেখ্য গত ২ এপ্রিল শুরু হয় কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষা। এই বছর কুমিল্লা শিক্ষা বোর্ডের আওতাধীন ছয় জেলার ৩৮২ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এক লাখ তিন হাজার ৬৬৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। এ সব পরীক্ষার্থী ১৮২ কেন্দ্রে পরীক্ষায় বসে।

ছাত্রী সংখ্যা ৫৫ হাজার ৮৩৫ জন এবং ছাত্র সংখ্যা ৪৭ হাজার ৮৩১ জন।  বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থী ২২ হাজার ৭০২ জন। এদের মধ্যে ছাত্র ১১ হাজার ৯৭৩ জন এবং ছাত্রী ১০ হাজার ৭২৯ জন। মানবিক বিভাগে পরীক্ষার্থী ৪৪ হাজার ১৭৫ জন। এদের মধ্যে ছাত্র ১৫ হাজার ৬৫ জন এবং ছাত্রী ২৯ হাজার ১১০ জন। ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থী ৩৭ হাজার ৬৯৮ জন। এদের মধ্যে ছাত্র ২১ হাজার ২৪৩ জন এবং ছাত্রী ১৬ হাজার ৪৫৫ জন।

 

আরও পড়ুন

%d bloggers like this: