বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৫২ পূর্বাহ্ন

(আবু সুফিয়ান রাসেল, কুমিল্লা)

কুমিল্লা শিক্ষাবোর্ডের কুমিল্লা , নোয়াখালী, চাঁদপুর, ফেনী, ব্রাহ্মণবাড়িয়া, লক্ষ্মীপুর মধ্যে দুই প্রতিষ্ঠানে কেউ পাশ করে নি। প্রতিষ্ঠান গুলো হলো ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর থানার কৃষ্ণনগর আব্দুল জব্বার স্কুল এণ্ড কলেজ এবং লক্ষ্মীপুর জেলার কমলনগর কলেজ।

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষা ২০১৮ এর ফলাফল ঘোষণা করা হয়েছে। এ বছর পাশের হার৬৫.৪২ %. । গত বছর পাশের হার ছিল পাসের হার ৪৯ দশমিক ৫২।  এই বছর কুমিল্লা শিক্ষা বোর্ডের আওতাধীন ছয় জেলার ৩৮২ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১ লাখ ৩ হাজার ৬৬৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। পাশ করেছেন  ৬৭ হাজার ৮২০  জন।

গত বছরের তুলনায় পাশের হার বাড়লে তবুও কুমিল্লা শিক্ষাবোর্ডের ফেল করেছে ৩৫ হাজার ৮৪৬ জন হাজার । এর মধ্যে ইংরেজীতে বেশি ফেল করেছে। ছেলেদের মোট পরীক্ষার্থী ছিল ৪৭ হাজার ৮শ ৩১ জন। ফেল করেছে ১৭ হাজার ৪ শ ৬৩ জন। মেয়েদের মোট পরীক্ষার্থী ৫৫ হাজার ৮শ ৩৫ জন। ফেল করেছে ১৮ হাজার ৩শ ৮৩ জন।

কুমিল্লা বোর্ডে আওতাধীন কুমিল্লা , নোয়াখালী, চাঁদপুর, ফেনী, ব্রাহ্মণবাড়িয়া, লক্ষ্মীপুরে জিপিএ ৫ পেয়েছে মাত্র ৯ শ ৪৪ জন। ছেলেরা পেয়েছে ৪ শ ৮৩ জন। মেয়ের ৪শ ৬১ জন। ২০১৭ সালে ৬শ ৭৮ জন। ২০১৬ সালে জিপিএ ৫ পেয়েছে ১ হাজার ৯শ১২ জন, ২০১৫ সালে পেয়েছে ১ হাজার ৪ শ ৫২ জন, ২০১৪ সালে ২ হাজার ৬শ জন জিপিএ ৫ পেয়েছে।

উল্লেখ্য গত ২ এপ্রিল শুরু হয় কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষা। এই বছর কুমিল্লা শিক্ষা বোর্ডের আওতাধীন ছয় জেলার ৩৮২ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এক লাখ তিন হাজার ৬৬৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। এ সব পরীক্ষার্থী ১৮২ কেন্দ্রে পরীক্ষায় বসে।

ছাত্রী সংখ্যা ৫৫ হাজার ৮৩৫ জন এবং ছাত্র সংখ্যা ৪৭ হাজার ৮৩১ জন। বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থী ২২ হাজার ৭০২ জন। এদের মধ্যে ছাত্র ১১ হাজার ৯৭৩ জন এবং ছাত্রী ১০ হাজার ৭২৯ জন। মানবিক বিভাগে পরীক্ষার্থী ৪৪ হাজার ১৭৫ জন। এদের মধ্যে ছাত্র ১৫ হাজার ৬৫ জন এবং ছাত্রী ২৯ হাজার ১১০ জন। ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থী ৩৭ হাজার ৬৯৮ জন। এদের মধ্যে ছাত্র ২১ হাজার ২৪৩ জন এবং ছাত্রী ১৬ হাজার ৪৫৫ জন।

আরও পড়ুন

%d bloggers like this: