1. jagocomilla24@gmail.com : jago comilla :
  2. weekybibarton@gmail.com : Amit Mazumder : Amit Mazumder
  3. sufian3500@gmaill.com : sufian Rasel : sufian Rasel
  4. sujhon2011@gmail.com : sujhon :
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০২:১৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজঃ
কুমিল্লা সেনানিবাসে রাজকীয় বিদায়ী সংবর্ধনা পেল সেনা প্রধান! কুমিল্লায় ছেলের হাতে মা খুন নাকি হৃদরোগে মৃত্যু? বরুড়ায় উপজেলা পরিষদের প্রথম সভা ও চেয়ারম্যান- ভাইস চেয়ারম্যানদের দায়িত্ব গ্রহণ আজ থেকে ব‌্যাংক লেনদেন ১০-৪টা, অফিস চলবে ৬টা পর্যন্ত কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে ৯ জনের মৃত্যু আইসিসির শাস্তি পেলেন তানজিম সাকিব তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে দেবিদ্বারের ধামতীতে ওয়ার্ড আ,লীগের সেক্রেটারিকে কুপিয়ে আহত নেদারল্যান্ডসকে হারিয়ে সুপার এইটের পথ সহজ করল বাংলাদেশ  রাফসান দ্য ছোট ভাই’র বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা কুমিল্লা জিলা স্কুল রোডে প্ল্যানেট এস আরের সামনে শুরু হয়েছে ৪ দিন ব্যাপী ঈদ এক্সিবেশন মেলা

কুমিল্লা বোর্ডে একজনও পাশ করেনি যেসব প্রতিষ্ঠানে

  • প্রকাশ কালঃ বৃহস্পতিবার, ১৯ জুলাই, ২০১৮
  • ১৪৩

(আবু সুফিয়ান রাসেল, কুমিল্লা)

কুমিল্লা শিক্ষাবোর্ডের কুমিল্লা , নোয়াখালী, চাঁদপুর, ফেনী, ব্রাহ্মণবাড়িয়া, লক্ষ্মীপুর মধ্যে দুই প্রতিষ্ঠানে কেউ পাশ করে নি। প্রতিষ্ঠান গুলো হলো ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর থানার কৃষ্ণনগর আব্দুল জব্বার স্কুল এণ্ড কলেজ এবং লক্ষ্মীপুর জেলার কমলনগর কলেজ।

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষা ২০১৮ এর ফলাফল ঘোষণা করা হয়েছে। এ বছর পাশের হার৬৫.৪২ %. । গত বছর পাশের হার ছিল পাসের হার ৪৯ দশমিক ৫২।  এই বছর কুমিল্লা শিক্ষা বোর্ডের আওতাধীন ছয় জেলার ৩৮২ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১ লাখ ৩ হাজার ৬৬৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। পাশ করেছেন  ৬৭ হাজার ৮২০  জন।

গত বছরের তুলনায় পাশের হার বাড়লে তবুও কুমিল্লা শিক্ষাবোর্ডের ফেল করেছে ৩৫ হাজার ৮৪৬ জন হাজার । এর মধ্যে ইংরেজীতে বেশি ফেল করেছে। ছেলেদের মোট পরীক্ষার্থী ছিল ৪৭ হাজার ৮শ ৩১ জন। ফেল করেছে ১৭ হাজার ৪ শ ৬৩ জন। মেয়েদের মোট পরীক্ষার্থী ৫৫ হাজার ৮শ ৩৫ জন। ফেল করেছে ১৮ হাজার ৩শ ৮৩ জন।

কুমিল্লা বোর্ডে আওতাধীন কুমিল্লা , নোয়াখালী, চাঁদপুর, ফেনী, ব্রাহ্মণবাড়িয়া, লক্ষ্মীপুরে জিপিএ ৫ পেয়েছে মাত্র ৯ শ ৪৪ জন। ছেলেরা পেয়েছে ৪ শ ৮৩ জন। মেয়ের ৪শ ৬১ জন। ২০১৭ সালে ৬শ ৭৮ জন। ২০১৬ সালে জিপিএ ৫ পেয়েছে ১ হাজার ৯শ১২ জন, ২০১৫ সালে পেয়েছে ১ হাজার ৪ শ ৫২ জন, ২০১৪ সালে ২ হাজার ৬শ জন জিপিএ ৫ পেয়েছে।

উল্লেখ্য গত ২ এপ্রিল শুরু হয় কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষা। এই বছর কুমিল্লা শিক্ষা বোর্ডের আওতাধীন ছয় জেলার ৩৮২ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এক লাখ তিন হাজার ৬৬৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। এ সব পরীক্ষার্থী ১৮২ কেন্দ্রে পরীক্ষায় বসে।

ছাত্রী সংখ্যা ৫৫ হাজার ৮৩৫ জন এবং ছাত্র সংখ্যা ৪৭ হাজার ৮৩১ জন। বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থী ২২ হাজার ৭০২ জন। এদের মধ্যে ছাত্র ১১ হাজার ৯৭৩ জন এবং ছাত্রী ১০ হাজার ৭২৯ জন। মানবিক বিভাগে পরীক্ষার্থী ৪৪ হাজার ১৭৫ জন। এদের মধ্যে ছাত্র ১৫ হাজার ৬৫ জন এবং ছাত্রী ২৯ হাজার ১১০ জন। ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থী ৩৭ হাজার ৬৯৮ জন। এদের মধ্যে ছাত্র ২১ হাজার ২৪৩ জন এবং ছাত্রী ১৬ হাজার ৪৫৫ জন।

শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুনঃ

© All rights reserved © 2024 Jago Comilla
Theme Customized By BreakingNews