1. jagocomilla24@gmail.com : jago comilla :
  2. weekybibarton@gmail.com : Amit Mazumder : Amit Mazumder
  3. sufian3500@gmaill.com : sufian Rasel : sufian Rasel
  4. sujhon2011@gmail.com : sujhon :
সোমবার, ২২ জুলাই ২০২৪, ১০:৪২ অপরাহ্ন
ব্রেকিং নিউজঃ
নিরাপত্তা বিবেচনায় সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা টাইব্রেকারে ব্রাজিলকে বিদায় করে সেমিতে উরুগুয়ে বাজপাখি মার্টিনেজ নৈপুণ্যে সেমিতে আর্জেন্টিনা কুমিল্লায় বর্ণাঢ্য আয়োজনে এনটিভির প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন চাঁদপুর হাজীগঞ্জে সেনাবাহিনীর ফ্রি চিকিৎসা সেবা ও ওষুধ পেলেন প্রায় দেড় হাজার মানুষ শিশু-কিশোরদের অবক্ষয় রোধে বিদ্যালয়ে বিদ্যালয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান কুমিল্লায় স্ত্রীকে হত্যা ১০ বছর পর স্বামীর ফাঁসির আদেশ! ১ হাজার ৪৪ কোটি ৫০ লাখ  টাকার বাজেট ঘোষণা করলেন কুমিল্লা সিটি মেয়র ডাঃ তাহসীন বাহার সূচনা আজ থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু শেষটা রাঙিয়ে অবসরের ঘোষণা কোহলির

পাবলিক টয়লেট এখন ডাস্টবিন !

  • প্রকাশ কালঃ রবিবার, ১২ আগস্ট, ২০১৮
  • ১৪৪

(মো. তপন সরকার, হোমনা )

কুমিল্লার হোমনায় উল্লেখযোগ্য কোন পাবলিক টয়লেট না থাকায় জনভোগান্তি চরমে নেই পর্যাপ্ত ড্রেনেজ ব্যবস্থা। দীর্ঘদিন হয় উপজেলা ফল মার্কেটের সামনে ১টি ও হোমনা গৌরীপুর রাস্তার ১টি টয়লেট নির্মান করা হলেও এখন তা ব্যবহৃত হচ্ছে না। ফলে মলমূত্র ত্যাগ সহ আবর্জনা ফেলার জন্য উপজেলা সমাজসেবা কার্যালয়ের সামনের ফাঁকা জায়গা, উপজেলা পরিষদের সামনের সড়ক,হোমনা আদর্শ উচ্চ বিদ্যালের সামনে ও হোমনা গৌরীর রাস্তার বিভিন্ন স্থান বেছে নিয়েছে স্থানীয় জনগণ ও রাস্তায় চলাচলকারী যাত্রীরা। সরেজমিনে গিয়ে দেখা গেছে হোমনা পৌর সভা সদর দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ চলাচল করে।

এ এলাকায় গড়ে উঠেছে বড় বড় বিপনি বিতান, হোটেল, রেস্টুরেন্ট, এনজিও হাসপাতাল, ব্যবসা প্রতিষ্ঠান সহ অসংখ্য দোকান পাট। পৌর সদরে প্রতিনিয়ত লক্ষাধিক মানুষের আনাগোনা এমন গুরুত্বপূর্ণ স্থানে কোন পাবলিক টয়লেট না থাকায়। ফলে চরম ভোগান্তি প্রহাতে হচ্ছে সাধারণ মানুষদের। এছাড়া ময়লা আবর্জনা ফেলার জন্য নেই কোন ডাস্টবিন।

নেই পর্যাপ্ত ড্রেনেজ ব্যবস্থা। বিপাকে পড়ে উপজেলা শিল্পকলা একাডেমীর সামনে খোলা জায়গায় মলত্যাগ করার ফলে বাড়ছে পরিবেশ দূষণ ও জনভোগান্তি। অন্যদিকে পর্যাপ্ত পাবলিক টয়লেট না থাকায় চরম ভোগান্তিতে পড়তে হয় নারীদেরও। পাবলিক টয়লেট না থাকার সমস্যা থেকে মুক্তি পেতে ও পথে-ঘাটে সাধারণ মানুষের বিড়ম্বনা এড়াতে প্রয়োজনীয় সংখ্যক পাবলিক টয়লেট নির্মাণের দাবি জানিয়েছেন সাধারণ মানুষ। এমনকি ময়লা আবর্জনা গুলোও ফেলা হচ্ছে যত্রতত্র ।

যার ফলে পৌর সভা সদরের সিএনজি ষ্ট্যান্ড, পুরাতন বাসষ্ট্যান্ড,উপজেলা পরিষদের সামনের সড়ক একটি ভাগারে পরিনত হয়েছে। উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ রমজান আলী জানান, পাবলিক টয়লেট ও ডাস্টবিন না থাকায় লোকজন অফিসের সামনে এসে প্রস্রাব-পায়খানা করে, ময়লা ফেলে। এ অবস্থা বন্ধ করার জন্য আমার গেইট নির্মান করা হয়েছে। কিন্ত রাস্তার পাশে হওয়া নিয়ন্ত্রন করা যাচ্ছে না।

এ ছাড়া হোমনা পৌর সভা সদরে অবস্থিত বাজারে ও কোন টয়লেট নেই। বাজারের দোকান দার,স্থানীয় বাসিন্দারা হোমনা বাজার কমিটির সভাপতি, ও সেক্রেটারী, হোমনা বাজার সহ এলাকার পরিবেশের জন্য একই অভিযোগ করেছেন।

হোমনা পৌর মেয়র এ্যাড- নজরুল ইসলাম জানান, বিষটি আমার দৃষ্টিগোচর হয়েছে। ইতিমধ্যে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে এ ব্যাপারে কথা বলেছি। অনতিবিলম্বে আমার এ এলাকায় পাবলিক টয়লেট ও ডাস্টবিন নির্মাণ করে সুন্দর পরিবেশ ফিরিয়ে আনবো ইনশাল্লাহ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা খান মোঃ নাজমুস শোয়েব বলেন,হোমনায় যে পাবলিক টয়লেট ছিল তা ব্যবহারের অনুপোযোগী। বিষয়টি আমি অবগত হয়েছি। মেয়র মহোদয়ের সাথে আলোচনা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে পুরাতন পাবলিক টয়লেট মেরামত করে ব্যবহারের উপযোগী করবো পাশা পাশি নতুন পাবলিক টয়লেট নির্মিনের ব্যবস্থা করে এ সমস্যার সমাধান করা হবে বলে জানান।

শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুনঃ

© All rights reserved © 2024 Jago Comilla
Theme Customized By BreakingNews