শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০১:৪৭ অপরাহ্ন

মাহফুজ নান্টু

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং সাইন্টিস্ট হিসেবে যোগ দেয়ার আমন্ত্রন পেলেন বৃহত্তর কুমিল্লার চাঁদপুর জেলার বাবুরহাটের সন্তান ড. আবু আলী ইবনে সিনা।

বিষয়টি নিশ্চিত করে গত ৯ জুন ড.সিনা তার ফেইসবুকে লিখেন ” আলহামদুলিল্লাহ, হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে ভিজিটিং সায়েন্টিস্ট হিসেবে যোগ দেয়ার অফার পেয়েছি | কাজ করবো পৃথিবীর বিখ্যাত দুই ক্যান্সার ইনস্টিটিউট, হার্ভার্ড ইউনিভার্সিটির ডানা ফারবার ক্যান্সার ইনস্টিটিউট এবং কলম্বিয়া ইউনিভার্সিটির হার্বার্ট আরভিন কম্প্রিহেন্সিভ ক্যান্সার সেন্টার এ| কাজের বিষয় অবশ্যই টেন মিনিট ক্যান্সার টেস্ট| সবাই দোয়া করবেন।

ড. সিনহা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এর রসায়ন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে বার্জার পেইন্টস এ চাকরীতে যোগদান করেন ।

তবে শিক্ষকতা এবং গবেষণার প্রতি ভালোবাসার কারণে তিনি কিছুদিন পর শাবিপ্রবির বায়োকেমিস্ট্রি এ বায়োলজি বিভাগের শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। পরে ২০১৩ সালে শিক্ষা ছুটি নিয়ে চলে যান অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করতে।

পিএইচডি করার সময় থেকে তিনি ক্যান্সার গবেষণা শুরু করেন। বর্তমানে, একই বিশ্ববিদ্যালয়ে অস্ট্রেলিয়ার ন্যাশনাল হেলথ এন্ড মেডিক্যাল রিসার্চ কাউন্সিল এর ইমার্জিং লিডার হিসেবে ক্যান্সার গবেষণা চালিয়ে যাচ্ছেন ড.সিনহা।

ড.সিনহার বাবা চাঁদপুর বাবুরহাটের বাসিন্দা শিক্ষাবিদ শহীদুল্লাহ মাস্টার। মা সুরাইয়া আক্তার শিক্ষক। ড. সিনহার ছোট বোন শিখা অনির্বানও শিক্ষক।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং সাইন্টিস্ট হিসেবে যোগ দেয়ার আমন্ত্রন পাওয়ার অনুভূতি ব্যক্ত করে ড.সিনহা বলেন আজ ১৫ জুন আমার জন্মদিন। জন্মদিনের আগে এমন আমন্ত্রণ পাওয়া সত্যি খুব আনন্দবোধ করছি। পাশাপাশি সবার কাছে দোয়া চাই যেন সফল হয়ে দেশের মর্যাদা বৃদ্ধি করতে পারি।

এক ছেলের জনক ড.সিনহা আরো জানান, তার স্ত্রী সাবিহা সুলতানা একজন ফ্যাশন ডিজাইনার। বর্তমানে তারা অস্ট্রেলিয়ার ব্রিসবেনে বসবাস করছেন

আরও পড়ুন

%d bloggers like this: