বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১০:১৩ পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার।।
নতুন বছরে কুমিল্লায় চালু হলো দু’টি দর্শনীয় স্থান ইটাখোলা ও রুপবান মুড়া। বুধবার (১ জানুয়ারি) সকালে অনুষ্ঠানিক ভাবে প্রত্নস্থল দুটির উদ্বোধন করেন প্রত্বতত্ন অধিদপ্তর চট্টগ্রাম ও সিলেট বিভাগের অাঞ্চলিক পরিচালক ড. মো. আতাউর রহমান।

এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সহকারী পরিচালক ড. আহমেদ আব্দুল্লাহ। ফিল্ড অফিসার মোঃ শাহীন আলম, ময়নামতি জাদুঘরের কাস্টোডিয়ান মোঃ হাফিজুর রহমান, উপ-সহকারী প্রকৌশলী মোঃ রফিকুল ইসলাম, গবেষণা সহকারী মোঃ ওমর ফারুকসহ আঞ্চলিক পরিচালক দপ্তর ও ময়নামতি জাদুঘর দপ্তরের সকল কর্মকর্তা-কর্মচারিবৃন্দ ও অন্যান্য ব্যক্তিবর্গ।

কলেজ ছাত্রী ইশরাত জাহান ও ফাতেমা আক্তার বলেন, ইটাখোলা ও রুপবান মুড়ায় অামরা বিনা টিকেটে প্রবেশ করতাম। এখন টিকেট চালু করা হয়েছে। অামরা চাই এখানে সুযোগ সুবিধা বৃদ্ধি করা হোক। খাবার পানি, বসার জন্য ছাতাসহ বেঞ্চি ও নিরাপত্তার বিষয়ে গুরুত্ব বাড়ানোর দাবি জানাচ্ছি।

প্রত্নতত্ত্ব অধিদপ্তর চট্টগ্রাম ও সিলেট বিভাগের অাঞ্চলিক পরিচালক ড. অাতাউর রহমান বলেন, ইটাখোলা ও রুপবান মুড়ার মতো স্থাপনা ময়নামতি এলাকাকে আরো সমৃদ্ধ করেছে। পূর্বে এ স্থানটি উন্মুক্ত ছিল। আজ থেকে টিকেট চালু হলো। সাধারণ মানুষ থেকে ১০ টাকা, শিক্ষার্থীদের জন্য প্রবেশ ফি ৫ টাকা। আশাকরি সরকার এ প্রত্নস্থলদ্বয় থেকে প্রচুর রাজস্ব আয় পাবে। পাশাপাশি প্রত্নপর্যটন বিকাশে ভূমিকা রাখবে।

উল্লেখ্য, ইটাখোলা মুড়া কুমিল্লার ময়নামতি অঞ্চলে অবস্থিত একটি প্রত্নতাত্ত্বিক নিদর্শন। যা কুমিল্লা শহর হতে পশ্চিম দিকে ৮ কিমি দূরে কোটবাড়ি সড়কের ওপারে বার্ড সংলগ্ন অবস্থিত।

আরও পড়ুন

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪
%d bloggers like this: