শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ১১:৩৭ পূর্বাহ্ন

( জাগো কুমিল্লা.কম)
স্মরণ কালের প্রচন্ড গরমে কুমিল্লা মহানগরবাসীসহ উপজেলার অধিকাংশ স্থানের জনমানুষসহ বিভিন্ন প্রাণির জীবন অতিষ্ট হয়ে পড়ে। বৃহস্পতিবার ভয়াবহ গরমে কুমিল্লাবাসীর মানুষকে হা-পিত্তেশ করতে দেখা যায়। বিগত কয়েক বছরে কুমিল্লায় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়েছে।

কুমিল্লা আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক মো: রুবেল আলী জাগো কুমিল্লা ডট কমকে জানান, বৃহস্পতিবার কুমিল্লা ও পার্শ্ববর্তী এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রী সেন্টিগ্রেড। যা বিগত কয়েক বছরের তুলানায় জুলাই মাসে এত গরমের তীব্রতা কখনও রেকর্ড করা হয়নি।

দিনভর উচ্চ তাপমাত্রা বিরাজ করলেও বিকাল তিনটায় তাপমাত্রা বিগত কয়েক বছরের রেকর্ড ভঙ্গ করে ৩৭ ডিগ্রী সেন্টিগ্রেডে উঠে। বৃহস্পতিবার রাত সাড়ে ১০ টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত কুমিল্লা তামমাত্রা ৩২ রেকর্ড করা হয়েছে।

অতিমাত্রায় গরম পড়ার কারণ জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক (জলবায়ু ) মো. আবদুর রহমান বলেন, অন্য সময়ের চেয়ে গরম বেশিই পড়েছে। সম্ভত উত্তরের কোনো সমস্যার কারণে এটি হতে পারে।

এদিকে গরমে অতিষ্ট মানুষ স্বস্তি না পেয়ে দিশেহারা হয়ে গুরুত্বপূর্ণ কাজ না থাকলে বাড়ি চলে যায়। অনেকে তাপের প্রচন্ডতায় কাতর হয়ে পড়ে।


কুমিল্লা কান্দিরপাড় কলেজ রোড এলাকার মদিনা কম্পিউটার অপারেটর মাহমুদুল হাসান, সকাল থেকে তীব্র গরমে অতিষ্ট হয়ে আছি। বার বার বিদ্যুৎ বিভ্রাটের কারণে গরমে দুর্ভোগ আরও বেড়েছে।

আরও পড়ুন

%d bloggers like this: