বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০১:১৯ পূর্বাহ্ন

মোঃ শরীফ উদ্দিন.বরুড়াঃ
কুমিল্লার বরুড়া পৌরসভার নির্বাচন যতই ঘনিয়ে আসছে মেয়র পদে সম্ভাব্য প্রার্থীদের দৌড় ঝাপ ততই এগোচ্ছে।
কে হবেন আগামী দিনে বরুড়া পৌরবাসীর অভিভাবক তা নিয়ে মানুষের মাঝে নানা জলপনা কল্পনা চলছে। অাগামি ডিসেম্বরে সারা দেশের পৌরসভা নির্বাচন শুরু হচ্ছে। 


সারা দেশের পৌরসভার নির্বাচন তফসিল ঘোষণার আগে বিভিন্ন জায়গায় সম্ভাব্য প্রার্থীদের আনাগোনা দেখা যাচ্ছে। কেউ বা নিরবে মানুষের মাঝে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছে। বিশেষ করে ক্ষমতাশীন আওয়ামীলীগ দলীয় প্রার্থী হিসেবে অনেকে নিজেকে কুশল বিনিময়ের মাধ্যমে জানান দিচ্ছেন। অনেকে অাবার সংসদ সদস্যের নজরে আসার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আওয়ামীলীগের সম্ভাব্য প্রার্থীদের মধ্যে উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নাছির উদ্দিন লিংকন, কুমিল্লা দঃ জেলা অাওয়ামীলীগের সদস্য সাবেক পৌর মেয়র মোঃ বাহাদুরুজ্জামান বাহাদুর,
উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক বক্তার হোসেন (বকতিয়ার), ঢাকাস্থ বরুড়া জনকল্যান সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক ও অাওয়ামীলীগ নেতা নুর উদ্দিন খন্দকার স্বপন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগ নেতা ও সাবেক উপজেলা ছাত্রলীগের সভাপতি মোঃ জামাল হোসেন ভূঁইয়া, সাবেক পৌর কাউন্সিলর ও পৌরসভা যুবলীগের আহবায়ক রোটাঃ শাহিনুর হোসেন, উপজেলা যুবলীগের সদস্য ও সাবেক উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ নাসির উদ্দিন মিহির, ও অাওয়ামীলীগ নেতা সৈয়দ মাহফুজুর রহমান। বিএনপি থেকে একক প্রার্থী হিসাবে বর্তমান মেয়র জসীম উদ্দিন পাটোয়ারীর নাম শোনা যাচ্ছে।

সাবেক এম এল এ মোঃ অছিম উদ্দীনের নাতী, মহান মুক্তিযুদ্ধে জীবন উৎস্বর্গকারী শহীদ মমতাজ উদ্দিনের যোগ্য উত্তরসূরী,  কুমিল্লা ০৮ (বরুড়া) আসনের মাননীয়  সাংসদ ও বরুড়া উপজেলা আওয়ামী লীগের সুযোগ্য সভাপতি নাছিমুল আলম চৌধুরী নজরুল’র একান্ত বিশ্বস্থ ভ্যানগার্ড  সহচর, উপজেলা অাওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ নাসির উদ্দিন লিংকন, যিনি জাতীয় সংসদ নির্বাচন, ইউনিয়ন পরিষদ নির্বাচন, উপজেলা পরিষদ নির্বাচন, সহ বিভিন্ন সময়ে নৌকা মনোনীত প্রার্থীর পক্ষে নিরলস ভুমিকা রেখেছেন, বর্তমান দূর্যোগের সময়ে সংসদ সদস্য নাছিমুল অালম চৌধুরী নজরুল এর নির্দেশনায় অসহায় ও হতদরিদ্র মানুষের ধার ধারে গিয়ে ত্রান সামগ্রী বিতরন থেকে শুরু করে বিভিন্ন ভাবে সহযোগিতা করেছেন। যিনি জাতীয় এবং দলীয় বিভিন্ন কর্মসুচীতে সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন। সমাজ থেকে মাদক ও দুর্নীতি প্রতিরোধে নিরলস ভুমিকা রেখেছেন। আসন্ন বরুড়া পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী। এবিষয়ে তিনি বলেন এমপি মহোদয় যদি অামাকে নৌকা প্রতীকে মনোনয়ন দেন তাহলে জয়ের বিষয়ে শতভাগ অাশাবাদী। তারই ধারাবাহিকতায় তিনি বরুড়া পৌরসভার বিভিন্ন এলাকার ভোটারদের দাঁড়ে দাঁড়ে ঘুরে দোয়া ও সমর্থন কামনা করছেন।

কুমিল্লা দঃ জেলা অাওয়ামীলীগের সদস্য, সাবেক সফল পৌর মেয়র, মোঃ বাহাদুরুজ্জামান বাহাদুর, দূর্দিনে যিনি বরুড়া উপজেলা অাওয়ামীলীগের দলীয়  নেতৃবৃন্দের পাশে দাঁড়িয়ে সার্বিক সহযোগিতা করেছেন, জাতীয় সংসদ নির্বাচন, উপজেলা পরিষদ নির্বাচন, ইউনিয়ন পরিষদ নির্বাচন সহ জাতীয় বিভিন্ন কর্মসূচীতে অাওয়ামীলীগের তৃণমূল থেকে শুরু করে দলীয় ভাবে সকল নেতৃবৃন্দের সাথে সংযোগ স্থাপন করেছেন, যিনি মেয়র থাকাকালীন সময়ে পৌর শহরের যানজট নিরসনের লক্ষে ফুটপাত দখল মুক্ত করে রাস্তা প্রশস্ত করা, গ্রাম কেন্দ্রীক সংযোগ সড়ক নির্মাণ, জাতিকে সুশিক্ষায় শিক্ষিত করার লক্ষে শিক্ষা সামগ্রী বিতরন সহ উপবৃত্তির মাধ্যমে উৎসাহিত করেছেন। সমাজের মাদক নির্মুল করতে সমাজের নেতৃবৃন্দের সমন্বয়ে কাজ করেছেন। বিনামূল্যে জন্ম নিবন্ধন সহ প্রদান সহ পৌরবাসীকে নাগরিক সুবিধা প্রদানে বিভিন্ন ভাবে কাজ করেছেন।
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিষন গ্রাম কে শহরে রুপান্তর করতে অাসন্ন বরুড়া পৌরসভা নির্বাচনে মেয়র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন বলে জানিয়েছেন।

এদিকে পৌরসভার নির্বাচনকে সামনে রেখে এলাকার জনসাধারণ দ্বারে দ্বারে গিয়ে দোয়া ও সমর্থন চেয়েছেন নূর উদ্দিন খন্দকার স্বপন,  পৌরসভা দেওড়া গ্রামের কৃতি সন্তান যিনি স্কুল জীবন থেকেই একজন সৎ এবং মেধাবী ছাত্র ছিলেন। তিনি দীর্ঘদিন ধরে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হয়ে আওয়ামী রাজনীতির সাথে জড়িত আছেন। বরুড়া শহীদ স্মৃতি সরকারি কলেজের ছাত্রলীগের সাবেক কোষাধ্যক্ষ সহ, ঢাকাস্থ বরুড়া জনকল্যাণ সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক পদে সততার সাথে দায়িত্ব পালন করছেন।
তিনি এলাকার মানুষের সাথে যোগাযোগ রেখেছেন সব সময়। কেউ বিপদে পরলে তাকে সহযোগিতার হাত বাড়িয়ে দেন। সমাজের গরীব-দুঃখী নিরীহ মানুষের অতি আপনজন হিসেবে চিন্তা করেন এলাকাকে কিভাবে ভাল রাখা যায়। তার ধ্যান ধারণা এবং চিন্তায় ভেসে উঠে কুমিল্লার একটি প্রত্যন্ত জনপথ তথা বরুড়া পৌরসভার প্রতিটি শ্রেণী-পেশার মানুষের কথা। তাদের সার্বিক কল্যাণ এবং উন্নত জীবন গড়তে তিনি তার অর্জিত জ্ঞানকে অকাতরে বিলিয়ে দিয়ে যাচ্ছেন।
একটি সন্ত্রাস ও মাদকমুক্ত সমাজ ব্যবস্থা, উন্নত জীবন যাপন ও আধুনিক জ্ঞানকে কাজে লাগিয়ে তথ্য প্রযুক্তি নির্ভর এলাকা, পানি নিষ্কাশনের ব্যবস্থা, ক্ষুধা-দারিদ্র মুক্ত সুন্দর সমাজ ব্যবস্থা কায়েম করা তার প্রধান উদ্দেশ্য এবং সুশীল সমাজের পরামর্শ নিয়ে আধুনিক জ্ঞান বিজ্ঞানকে কাজে লাগিয়ে উন্নত শিক্ষা ও চিকিৎসা ব্যবস্থার প্রসার ঘটানো তার একটি সুপ্ত বাসনা। পাশাপাশি যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ঘটিয়ে মানুষে মানুষে সেতু বন্ধন তৈরী করে একটি নিরাপদ জীবন নিশ্চিত করা তার অনেক গুলো চিন্তার একটি। যা সত্যিই একজন মহান দেশ প্রেমিক ও জনদরদী মানুষের চিন্তার ফসল। একটি কল্যাণকর ও সুখি সমৃদ্ধ পৌরসভা গড়ার নিমিত্তে যিনি মানুষের পাশে সর্বদা থাকতে চান তিনিই হলেন নূর উদ্দিন খন্দকার স্বপন।

পাশাপাশি সাবেক ছাত্রনেতা বকতার হোসেন বখতিয়ার বলেন, আমি দীর্ঘ দিন ধরে দলের দুঃসময়ে রাজনৈতিক মাঠে ময়দানে সক্রীয়ভাবে ছিলাম। এই করোনা কালীন সময়ে মাননীয় প্রধান মন্ত্রীর ঘোষণা মোতাবেক নিরবে নিভৃতে সুবিধা বঞ্চিত মানুষের পাশে ছিলাম। তিনি বলেন-আমার নেতা নাছিমুল আলম চৌধুরী নজরুল এমপি মহোদয় দলীয় ভাবে আমাকে মনোনয়ন দিলে জয়ের বিষয়ে আমি শতভাগ আশাবাদি। ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় কলেজে ছাত্রলীগের নেতৃত্ব ও বরুড়া উপজেলা ছাত্রলীগের সভাপতির দায়িত্বে ছিলাম। দীর্ঘ রাজনৈতিক ক্যারিয়ারে আমার মাঝে দুর্নীতির কোনো লেশ ছিলনা। মানুষের জন্য কাজ করতে পারলে আমি তৃপ্তি পাই। আমি নির্বাচিত হলে বরুড়া পৌরসভাকে একটি আধুনিক মডেল পৌরসভা হিসাবে গড়ে তুলব। নাগরিক সুযোগ-সুবিধা, বাজারের যানজট নিরসন সহ শিক্ষার মানোন্নয়নে সর্বোচ্চ ভূমিকা রাখবো। তিনি সকলের নিকট দোয়া চেয়েছেন।

বরুড়া পৌরসভার বর্তমান মেয়র ও বাংলাদেশ জাতীয়তাবাদী দলের একক প্রার্থী হিসেবে মোঃ জসিম উদ্দিন পাটোয়ারী অাগামি পৌরসভা নির্বাচনে মেয়র পদে তিনি দলের মনোনয়ন পেলে, পৌরসভার অসমাপ্ত কাজগুলো সম্পন্ন করতে এবং একটি অাধুনিক পৌরসভা বিনির্মানে জনগনের রায় নিয়ে তৃতীয় বারের মত মেয়র নির্বাচিত হবেন বলে অনেকে মনে করেন, দলমত নির্বিশেষে সকলের সহযোগিতা ও দোয়া প্রত্যাশা করেন তিনি।

মেয়র প্রার্থী নাসির উদ্দিন মিহির বলেন বিগত বছরগুলোতে অামি পৌরবাসীর পাশে ছিলাম অাছি এবং ভবিষ্যতেও থাকবো ইনশাআল্লাহ। জনগনের কথা চিন্তা করে এলাকাবাসীর সাথে যোগাযোগ করে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছি। কুমিল্লা দঃ জেলা অাওয়ামীলীগের সহ সভাপতি, বরুড়া উপজেলা অাওয়ামীলীগের সভাপতি, জাতীয় সংসদ সদস্য নাছিমুল অালম চৌধুরী নজরুল মহোদয় যদি
অামাকে যোগ্য মনে করে নৌকা প্রতীকে নির্বাচন করার সুযোগ দেয় তাহলে তিনি জনগনের রায়ে নির্বাচিত হবেন বলে অাশাবাদী।
বরুড়া পৌরসভা নির্বাচনে সম্ভাব্য মেয়র প্রার্থী হিসেবে জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছেন বৃহত্তর দেওড়া গ্রামের কৃতি সন্তান রোটারিয়ানঃ মোঃ জামাল হোসেন ভূঁইয়া।
তিনি দেওড়া গ্রামে সম্ভ্রান্ত মুসলিম ভূঁইয়া পরিবারে ১৯৬৮ সালে জন্ম গ্রহন করেন । তিনি সাবেক বরুড়া উপজেলা আওয়ামীলীগের সক্রিয় সদস্য হিসেবে অত্যন্ত সৎ ও নিষ্ঠার সহিত দায়িত্ব পালন করেছেন। বর্তমানে বরুড়া উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের শক্তিশালী সংগঠক হিসেবে গুরুত্বপূর্ন দায়িত্ব পালন করিতেছেন। রোটারী ক্লাব অব বরুড়া সেন্ট্রালের সুনামের সাথেই তিনি এক বছর প্রেসিডেন্ট এর দায়িত্ব পালন করেন।  তিনি দীর্ঘদিন থেকেই বরুড়া বাজারে একজন স্বনামধন্য ব্যবসায়ী হিসেবে সু-পরিচিত ও ব্যক্তি হিসেবে অত্যন্ত জনপ্রিয়। তিনি জানান আসন্ন পৌরসভা নির্বাচনে আমাকে  যদি দলীয় প্রতিকে মনোনয়ন দেয় ইনশাআল্লাহ আমি বিপুল ভোটে জয় পাবো। এবং বরুড়া পৌরসভার অবহেলিত রাস্তা ঘাটকে পরিপূর্নসহ ডিজিটাল পৌরসভায় রুপান্তিত করে এলাকার গরিব, অসহায় ও দলমত নির্বিশেষে সকল শ্রেণী পেশার মানুষের পাশে থাকার প্রতিশ্রুতি দেন।

বরুড়া পৌরসভা নির্বাচনে সম্ভাব্য মেয়র পদপ্রার্থী হিসেবে সাবেক কাউন্সিলর শাহিনুর হোসেন  জানান, আমি দীর্ঘ সময় কাউন্সিলর থাকা অবস্থায় মানুষের সেবা করেছি। মাননীয় সংসদ সদস্য ও বরুড়ার গণমানুষের নেতা নাছিমুল অালম চৌধুরী (নজরুল) মহোদয় সুযোগ দিলে বরুড়া পৌরবাসীর জন্য কিছু করতে চাই। সেবা করতে চাই পৌরসভার সকল শ্রেনী পেশার মানুষের। এছাড়াও তিনি নির্বাচিত হলে, পৌরসভার যানজট নিরসন, রাস্তা ঘাট ও ড্রেনেজ ব্যবস্থার ব্যাপক উন্নয়নের প্রতিশ্রুতি দেন।
এছাড়াও পৌরসভা নির্বাচনে মেয়র পদে অাওয়ামীলীগ নেতা মাহফুজুর রহমান এর নামও লোক মুখে শোনা যাচ্ছে।
এদিকে পৌরসভার নাগরিকদের মতে অন্যান্য উপজেলার চেয়ে বরুড়া পৌরসভার নাগরিক সমাজ অাশানুরুপ নাগরিক সুবিধা থেকে বঞ্চিত, পৌরসভাটি তৃতীয় শ্রেনি থেকে দ্বিতীয় শ্রেণিতে উন্নতী হলেও ক্যাটাগরি অনুযায়ী নাগরিক সুবিধা থেকে বরাবরই বঞ্চিত হয়ে অাসছে। জনগনের কল্যানে কাজ করবে এমন একজন প্রার্থী নির্বাচিত হবে বলে প্রত্যাশা করেন সর্বসাধারণ।

আরও পড়ুন

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪
%d bloggers like this: