শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৬:৪১ পূর্বাহ্ন

মোঃ শরীফ উদ্দিনঃ
কুমিল্লা বরুড়ায় মৌসুমের অাগেই ধনিয়া পাতা চাষ করে কৃষকের মুখে হাসি ফুটেছে।ধনিয়া পাতা সাধারণত শীত মৌসুমেই চাষ হয়, কিন্তু বরুড়ায় তার ব্যতিক্রম হচ্ছে। উপজেলার বড় হরিপুর গ্রামের আবদুল ওয়াদুদ শীতের আগেই ধনিয়া পাতা চাষ করে সফলতা পেয়েছেন। হরিপুর – কালির বাজার রোডের হরিপুরের শেষ প্রান্তে রাস্তার পাশে আবদুল ওয়াদুদের ধনিয়া পাতার ক্ষেত সকলেরই নজর কেড়েছে। গত ২ সেপ্টেম্বর সরেজমিনে মাঠ পরিদর্শনে গিয়ে কথা হয় আবদুল ওয়াদুদের সাথে। তিনি জানান প্রায় ২০ শতক জমিতে ধনিয়া পাতা চাষ করেছেন। এক মাসেই ভালো ফলন পেয়েছেন। এ জমিতে ধনিয়া পাতা চাষে খরচ হয়েছে ২০ হাজার টাকা, ১মাস পরেই তিনি উক্ত জমির ধনিয়া পাতা বিক্রি করেছেন ৬৫ হাজার টাকা।
হাজার গুণের অধিকারী এ ধনিয়া পাতা।

ধনে পাতার স্বাদ ও গন্ধের প্রশংসায় পঞ্চমুখ হয়ে থাকেন না এমন ব্যক্তি কমই আছে। প্রায় সব ধরনের তরকারিতেই ধনিয়া পাতা স্বাদ বৃদ্ধি করে থাকে সেই সঙ্গে যুক্ত করে অসাধারণ ঘ্রাণ। পাশাপাশি খাদ্য ও পুষ্টিগুণের বিচারে ধনে পাতা একটি সুগন্ধিময় ওষধি গাছ।

পুষ্টি বিজ্ঞানীদের মতে, ধনিয়া পাতার রয়েছে- ১১ জাতের এসেনশিয়াল অয়েল, ৬ ধরনের অ্যাসিড, ভিটামিন, মিনারেল এবং অন্যান্য ফাইবার, ম্যাংগানিজ আয়রন, ম্যাগনেসিয়াম, ভিটামিন-এ, ভিটামিন-সি, ভিটামিন-কে, ফসফরাস, ক্লোরিন ও প্রোটিন।
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এই উদ্ভিদ অ্যান্টিসেপ্টিক, অ্যান্টিফাঙ্গাল এবং যেকোনও চুলকানি ও চামড়ার জ্বলনে গুরুত্বপূর্ণ ওষুধ।
স্কিন বিশেষজ্ঞের মতে, ধনিয়া পাতা রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি রূপচর্চায়ও দারুণ কাজ করে। যাদের ঠোঁটে কালো দাগ আছে, তারা প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে ধনে পাতার রসের সঙ্গে দুধের সর মিশিয়ে ঠোঁটে লাগান। এক মাস লাগালে ঠোঁটের কালো দাগ দূর হবে, আর ঠোঁটও কোমল হবে।

আরও পড়ুন

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪
%d bloggers like this: