রবিবার, ২৩ ফেব্রুয়ারী ২০২০, ১০:১১ পূর্বাহ্ন

days 22 hours 13 minutes 49 seconds 10

(নাজমুল সবুজ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি)

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রথম সমাবর্তনে চ্যান্সেলর স্বর্ণপদক পাচ্ছেন বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন শিক্ষাবর্ষের ১৪ শিক্ষার্থী। আগামী ২৭ জানুয়ারি বিশ্ববিদ্যালয়টির প্রথম সমাবর্তনে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়টির আচার্য মো. আবদুল হামিদের কাছ থেকে এ স্বর্ণপদক গ্রহণ করবেন পদকপ্রাপ্তরা।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোঃ আবু তাহের বিষয়টি নিশ্চিত করেন। রাষ্ট্রপতি স্বর্ণপদকজয়ীরা শিক্ষাজীবনে অসামান্য অবদানের জন্য এ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

স্নাতক পর্যায়ের স্বর্ণপদকজয়ীরা হলেন অর্থনীতি বিভাগের ২০০৬-০৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মোসাঃ নয়ন তারা, মার্কেটিং বিভাগের ২০০৭-০৮ শিক্ষাবর্ষের নাসরিন আক্তার ঝুমুর, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের ২০০৮-০৯ শিক্ষাবর্ষের রাবেয়া জামান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ২০০৯-১০ শিক্ষাবর্ষের আমেনা বেগম, ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের ২০১০-১১ শিক্ষাবর্ষের মোহাম্মদ রফিকুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের মোহাম্মদ কামরুল হাসান, পরিসংখ্যান বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের উম্মুল খায়ের সুমি এবং ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের রিপা আক্তার।

অন্যদিকে স্নাতকোত্তরে অসাধারণ একাডেমিক ফলাফলের জন্য ৬ জন রাষ্ট্রপতি স্বর্ণপদক পাচ্ছেন। পদকপ্রাপ্তরা হলেন অর্থনীতি বিভাগের ২০১০-১১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. মাসুদ রানা, গণিত বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের খাদিজা বেগম ও ২০১২-১৩ শিক্ষাবর্ষের পারভিন আক্তার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের আমেনা বেগম, পদার্থবিজ্ঞান বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের সানজিদা হক এবং গণিত বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের মাহিনুর আক্তার। স্বর্ণপদক প্রাপ্তদের মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আমেনা বেগম স্নাতক এবং স্নাতকোত্তর উভয় পর্যায়েই স্বর্ণপদক অর্জন করেছেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, ‘বিভিন্ন ক্রাইটেরিয়া বিবেচনা করে মোট ১৪ জনকে রাষ্ট্রপতি স্বর্ণপদকের জন্য নির্বাচিত করা হয়েছে।’ এছাড়া তিনি সমাবর্তন সফল করতে বিশ্ববিদ্যালয় পরিবারের সবার সহযোগীতা কামনা করেন।

আরও পড়ুন