রবিবার, ২৩ ফেব্রুয়ারী ২০২০, ১০:৩৫ পূর্বাহ্ন

days 22 hours 13 minutes 25 seconds 45

(নাজমুল সবুজ, কুবি প্রতিনিধি)

বাঙালি সংস্কৃতির বহুল প্রচলিত উৎসবগুলোর মধ্যে অন্যতম একটি উৎসব গায়ে হলুদ। গায়ে হলুদ মূলদ একটি মাঙ্গলিক অনুষ্ঠান, যা প্রাচীনকাল থেকে প্রচলিত। বাঙালী বিয়ের যে কয়টি পর্ব পালিত হয় তাঁর মধ্যে অন্যতম বর্ণিল ও বর্নাঢ্য পর্বটিই হচ্ছে গায়ে হলুদ। গায়ে হলুদ আয়োজন ঘিরে থাকে নানান পরিকল্পনা ও উচ্ছ্বাস!
আগের দিনে বাড়ির উঠোন কিংবা ছাদেই সেরে ফেলা হতো গায়ে হলুদের অনুষ্ঠান। শামিয়ানা টানিয়ে বর-কনের আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবরা হৈচৈ করে হলুদ মাখিয়ে গায়ে হলুদের আনুষ্ঠানিকতা সারতো। গত কয়েক বছরে নগর সভ্যতায় রেস্তোরাঁর হল, কমিউনিটি সেন্টার ভাড়া করে গায়ে হলুদের আয়োজন করতে দেখা গেছে।
তবে সম্প্রতি গায়ে হলুদের আয়োজনে দেখা গিয়েছি নতুন এক ব্যতিক্রমী। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীদের গায়ে হলুদের আয়োজন হয়েছে তাদের ক্যাম্পাসেই। এমনই এক ভিন্নধর্মী গায়ে হলুদের স্বাক্ষী হয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবার। বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে আয়োজন করা হয় লোকপ্রশাসন বিভাগের ¯œাতকত্তোরের শিক্ষার্থী বিলকিস জাহান রিমার। আগামী ২ জানুয়ারী রিমার ব্রাক্ষ্মণবাড়িয়ার বাড়িতে একই জেলার আকরাম হোসেন খানের সাথে পারিবারিকভাবে বিয়ের অনুষ্ঠান হবে। সে অনুষ্ঠানে সব বন্ধুরা উপস্থিত থাকতে পারবেনা বলেই ক্যাম্পাস এমন ভিন্নধর্মী এ গায়ে হলুদ আয়োজনের আয়োজন করে রিমার সহপাঠীরা।।

চিরাচরিত গায়ে হলুদের নিয়মের মতই হলুদ, মেন্দি মাখিয়ে সম্পূর্ণ করা হয়েছে সকল আনুষ্ঠিনকতা। হলুদে রিমার বন্ধুরা সহ অংশ নিয়েছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। ব্যতিক্রমী এ আয়োজনের খবরে সরগরম সামাজিক যোগাযোগ মাধ্যমের বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট প্লাটফর্মগুলো।
এ ভিন্নধর্মী আয়োজনের অন্যতম উদ্যোক্তা রিমার বান্ধবী শাম্মী বীথি বলেন, ‘বিয়েতে সবার পক্ষে রিমার বাড়িতে যাওয়া সম্ভব না তাই বান্ধবীর বিয়ের মজা করার জন্য ক্যাম্পাসে এই হলুদের ব্যতিক্রমী আয়োজন। আমরা সব বন্ধু-বান্ধবীরা মিলে এই আয়োজন করেছি, এই আয়োজনে আমাদের বিভাগের সকল সিনিয়র এবং জুনিয়ররা সহযোগীতা করেন।’
রিমার আরেক বান্ধবী তিশা চাকমা বলেন, ‘ আমাদের বিশ্ববিদ্যালয়ে এই প্রথম কারও গায়ে হলুদের আয়োজন হচ্ছে। আমরা আনন্দিত। বান্ধবীর জন্য অনেক অনেক শুভকামনা।’

যাকে নিয়ে এই আয়োজন সেই রিমার কাছে ক্যাম্পাসে গায়ে হলুদ আয়োজনের অনুভূতি জানতে চাইলে উচ্ছ্বসিত কন্ঠে তিনি বলেন, ‘নিজেকে খুবই সৌভাগ্যবান মনে হচ্ছে। ক্যাম্পাসে গায়ে হলুদের অনুষ্ঠান হবে কখনও ভাবিনি। আমি অনেক বেশি আনন্দিত। আমাদের জন্য দোয়া করবেন।

আরও পড়ুন