শুক্রবার, ০৩ Jul ২০২০, ০৬:৪৯ অপরাহ্ন

আকিবুল ইসলাম হারেছ,চান্দিনা

কুমিল্লার চান্দিনায় বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন আশা জুট মিল শ্রমিকেরা।বৃহস্পতিবার সকাল ৮টার দিকে চান্দিনার নূরীতলা এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তাঁরা।একপর্যায়ে ফোর লেন মহাসড়কে টিনের বেড়া দিয়ে, গাছের গুড়ি ফেলে এবং টায়ারে অগ্নি সংযোগ করে যান চলাচল বন্ধ করে দেয় শ্রমিকরা।

এতে মহাসড়কের উভয় পাশে অন্তত ৬ কিলোমিটার জুড়ে তীব্র যানজটে সৃষ্টি হয়। করোনাভাইরাস সতর্কতায় গণপরিবহন বন্ধ থাকার পরও পণ্যবাহী ট্রাক-কাভার্ডভ্যান, পিকআপ, রোগীবাহী অ্যাম্বুলেন্সসহ অন্যান্য পরিবহনের দীর্ঘ লাইন দেখা যায়।

শ্রমিক ও প্রত্যক্ষদর্শীরা জানান, করোনাভাইরাসের প্রকোপে দীর্ঘ এক মাস বন্ধ ছিল চান্দিনার নুরীতলা এলাকার ওই জুট মিল। সম্প্রতি আবার কারখানা চালু হলে কাজ শুরু করেন শ্রমিকেরা। কিন্তু এর মধ্যে ওই মিলের গত দুই সপ্তাহের বেতন বাকি পড়ে যায়। এ নিয়ে শ্রমিক ও মিল মালিকপক্ষের মধ্যে বাকবিতণ্ডা শুরু হয়। এর জের ধরে সকাল ৮টার দিকে শ্রমিকেরা ওই মিলের সামনে বকেয়া বেতনের দাবিতে সমবেত হন এবং বিক্ষোভ-মিছিল শুরু করেন। একপর্যায়ে তাঁরা ঢাকা–চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে চলাচল বন্ধ করে দেন।টানা প্রায় ৩ ঘণ্টা অবরোধ চলার পর সকাল ১১টায় মিল কর্তৃপক্ষ আগামী সপ্তাহের মধ্যে বকেয়া বেতন পরিশোধ করার প্রতিশ্রুতি দিলে পুলিশের সহায়তায় অবরোধ তুলে নেয় শ্রমিকরা।

শ্রমিকদের দাবি, তাঁরা গত দুই সপ্তাহের বেতন এখনো পাননি। সেই সঙ্গে সরকারি নির্দেশনা অনুযায়ী তাঁদের বেতন–বোনাস দিতে কারখানার মালিকেরা গড়িমসি করছেন। এ নিয়ে তাঁরা একাধিকবার মালিকপক্ষের সঙ্গে বসেছেন, কিন্তু কোনো সমাধান হয়নি। পরে বাধ্য হয়ে তাঁরা বেতনের দাবিতে সড়ক অবরোধ করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে একজন শ্রমিক বলেন, বকেয়া বেতন না পেয়ে তাঁদের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। বাড়ি ভাড়া,দোকানের খরচ, ছেলেমেয়েদের স্কুলের বেতনসহ সবই বাকি পড়ে যাওয়ায় বেকায়দায় পড়েছেন। তাই তাঁরা বাধ্য হয়ে রাস্তায় নেমেছেন।

এ বিষয়ে জুট মিলের সিবিএ নেতা সুজন মুন্সী জানান, ‘শ্রমিকদের আজকের দাবিটা অযৌক্তিক। আমরা সকাল থেকে মিল মালিকদের সঙ্গে কথা বলেছি, তাঁরা দু-এক দিনের মধ্যে বকেয়া বেতন শ্রমিকদের দিয়ে দেবেন। আমরা শ্রমিকদের বারবার সেটা বোঝানোর চেষ্টা করেছি। কিন্তু তাঁরা কিছুতেই বুঝতে চাইছেন না।’

এ ব্যাপারে আশা জুট মিলের ম্যানেজার (এডমিন) মো. জালাল এর মোবাইল ফোনে একাধিকবার ফোন করলেও তিনি ফোন রিসিভ করেননি।

আরও পড়ুন

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
৩,১১৪
৪২
১,৬০৬
১৪,৬৫০
সর্বমোট
১৫৬,৩৯১
১,৯৬৮
৬৮,০৪৮
৭৬৬,৪০৭
%d bloggers like this: