বৃহস্পতিবার, ০৯ Jul ২০২০, ০২:৩৪ অপরাহ্ন

অনলাইন ডেস্ক:

সা’ম্প্রদায়িক সম্প্রী’তির অভয়ারণ্য চান্দিনায় হি’ন্দু ব্যবসায়ীর ম’রদেহ সৎ’কার করল মুস’লিম সম্প্র’দায়। প্রাণঘাতী করো’না ভাই’রাসে সামাজিক বন্ধনের দূরত্ব সৃষ্টি করলেও কুমিল্লার চান্দিনায় ভিন্ন ধ’র্মাবলম্বীদের সঙ্গে অসা’ম্প্রদায়িক সম্প্রী’তির সেতু’বন্ধন তৈরি করারও দৃ’ষ্টান্ত স্থাপন হয়েছে।

চান্দিনায় বিশিষ্ট ওষুধ ব্যবসায়ী কিংকর সাহা ক’রোনাভাইরাসে আক্রা’ন্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃ’ত্যুর পর মর’দেহ সৎ’কারে এগিয়ে আসে কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবক লীগ নেতা মো. লিটন সরকারের নেতৃত্বাধীন একদল যুবক।

বুধবার (১০ জুন) দিবাগত রাত ১২টায় রাজধানীর একটি হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মৃ’ত্যুর পর বৃহস্পতিবার (১১ জুন) সকাল ১১টায় ম’রদেহ আনা হয় চান্দিনার মহাশ্ম’শানে।

স্থানীয় সনাতন সম্প্রদায়ের লোকজন শ্ম’শানের চুলা প্রস্তুত করলেও এগিয়ে আসেনি তাদের নি’জস্ব পুরহিত। খবর পেয়ে এগিয়ে আসেন মো. লিটন সরকারের নেতৃত্বাধীন স্বেচ্ছাসেবী টিম। তারা এসে অ্যাম্বুলেন্স থেকে মরদেহ শ্মশা’নের চু’লায় তোলেন এবং ফোন করে অন্য জায়গা থেকে পুরহিত এনে ধর্মীয় রীতি-নীতিতে সৎ’কার কাজ সম্পন্ন করেন।

করোনার প্রাদুর্ভাবের মধ্যে সনাতন ধর্মীবলম্বী এক ব্যবসায়ীর মরদেহ স’ৎকারে ইস’লাম ধর্মা’বলম্বীদের এগিয়ে আসাকে ইতিবাচক দিক হিসেবে মন্তব্য করেছেন এলাকার হিন্দু স’ম্প্রদায়।

চান্দিনা সাহাপাড়া এলাকার বাসিন্দা ও চান্দিনা মহিলা বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যাপক শ্রী’ধর বণিক জানান, নিঃসন্দেহে এটি একটি প্রশংসনীয় এবং মানবিক উদ্যোগ। মো. লিটন সরকারের এমন উদ্যোগকে আমরা সা’দুবাদ জানাই।

করো’না ম’হামারিতে নিজেদের জীবন বাজি রেখে তারা মু’সলিম ধ’র্মীবলম্বীদের দাফন কাজের পাশাপাশি সনাত’ন ধ’র্মীবল’ম্বীদের সৎ’কারে এগিয়ে আসাকে মানবতার জয় বলে মনে করি। আমি ব্যক্তিগতভাবে ওই স্বেচ্ছাসেবী টিমের সর্বাঙ্গীন মঙ্গল ও তাদের সুস্বাস্থ্য কামনা করি।

কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবকলীগ নেতা লিটন সরকার জানান, করোনা’য় মৃ’ত বা উপসর্গ নিয়ে মৃ’ত ব্যক্তিদের দাফন কাজে আমরা কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবকলীগ ১০১ সদস্যবিশিষ্ট টিম গঠন করেছি। করোনায় যাদের মৃ’ত্যু হয় তাদেরকে আমরা ধ’র্ম নিয়ে বিবেচনা করি না। মানবি’ক দায়িত্ব বলে মনে করি। সেই দায়িত্ব থেকেই ব্যবসায়ী কিংকর সাহার স’ৎকারে এগিয়ে এসেছি।

শুধু কিংকর সাহার ম’রদে’হই নয়, বিকেলে সাংবাদিক গোলাম মোস্তফার ম’রদেহ দাফনসহ এ পর্যন্ত আমরা অন্তত ১০টি ম’রদেহ দাফন করেছি। করোনায় মৃ’ত ব্যক্তির পাশে কেউ না থাকলেও আমরা আছি।- সূত্র: কালের কন্ঠ

আরও পড়ুন

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
৩,৪৮৯
৪৬
২,৭৩৬
১৫,৬৭২
সর্বমোট
১৭২,১৩৪
২,১৯৭
৮০,৮৩৮
৮৯২,১৫২
%d bloggers like this: