বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০২:১৮ অপরাহ্ন

আকিবুল ইসলাম হারেছ,চান্দিনা।

করোনা ভাইরাস কোভিড -১৯ এ বিপর্যস্ত পুরো বিশ্ব। বর্তমানে পুরো দেশ লকডাউনে পাশাপাশি চলছে সাধারণ ছুটি। বর্তমানে যে ১৮ টি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের অধিভুক্ত দফতর গুলো নিরলসভাবে কাজ করে যাচ্ছে, তার মধ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধিভুক্ত সমাজসেবা অধিদফতর অন্যতম।তারই ধারাবাহিকতায় এই মহা সংকটে চান্দিনার দুস্থ, অসহায়, প্রতিবন্ধী ও কর্মহীন শ্রমিকদের পাশে দাঁড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশনার পরিপ্রেক্ষিতে আর্থিক সহায়তা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন চান্দিনা উপজেলা সমাজসেবা অফিসার মোসাঃ নাছিমা আক্তার।

উপজেলা সমাজসেবা অফিসার নাছিমা আক্তার লকডাউনের শুরু থেকেই একনিষ্ঠ ভাবে কাজ করে যাচ্ছেন পুরো উপজেলা জুড়ে।নিজ দফতরের স্বাভাবিক কার্যক্রম সম্পাদনের পাশাপাশি উপজেলা প্রশানের সাথে একত্র হয়ে সকল দায়িত্ব পালন করছেন তিনি।স্বাস্থ্য অধিদফতর কর্তৃক গঠিত উপজেলা করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির সদস্য, ট্যাগ অফিসার হিসেবে প্রতিনিয়ত ত্রাণ বিতরণে উপস্থিত থাকা, বিভিন্ন মনিটরিং কমিটির দায়িত্ব পালন সহ জরুরি সকল নির্দেশনা নিষ্ঠার সহিত পালন করছেন নাছিমা আক্তার।এসব দায়িত্ব পালন করতে গিয়ে কখনো পায়ে হেঁটে, কখনো গণপরিবহন ব্যবহার করছেন তিনি।

বর্তমানে চান্দিনা উপজেলা সমাজসেবা কার্যালয় অন্তর্ভুক্ত প্রায় ১৮ হাজার বিধবা, বয়স্ক ও প্রতিবন্ধী ভাতাভোগী প্রতিমাসে জনপ্রতি বিধবা ভাতা ৫০০, বয়স্ক ভাতা ৫০০, প্রতিবন্ধী ভাতা ৭৫০, হিজরা ভাতা ৬০০ টাকা করে সুবিধা পাচ্ছেন।

সমাজসেবা অফিসার নাছিমা আক্তারের সাথে কথা বলে জানা যায়,প্রধানমন্ত্রীর ৩১ দফার ১৩ দফায় সামাজিক নিরাপত্তা কার্যক্রম অব্যাহত রাখার নির্দেশনায় বাংলাদেশের সকল উপজেলার ন্যায় চান্দিনায় সোনালী ও কৃষি ব্যাংকের ৬টি শাখায় নিয়মিত ভাতাভোগীদের ভাতা বিতরণ অব্যাহত রয়েছে।করোনা ভাইরাস এবং ঈদ উপলক্ষে সকল ভাতাভোগী যেন পুরো ১ বছরের টাকা ঈদের আগেই হাতে পান,সেজন্য তিনি নিজেই ছুটে চলছেন প্রতিটি শাখায়। পাশাপাশি সকল ধরণের অনিয়ম ঠেকাতে ভাতা বিতরণ কালে ইউনিয়ন সমাজকর্মীর উপস্থিতি নিশ্চিতকরণ সহ সার্বক্ষণিক যোগাযোগ করছেন সকল ব্রাঞ্চ ম্যানেজারদের সাথে।

চান্দিনা উপজেলার নিয়ন্ত্রণে ১৬ টি বেসরকারি ক্যাপিটেশন প্রাপ্ত এতিমখানার প্রায় ৩৫০ জন এতিম শিশু প্রতি মাসে জনপ্রতি ২ হাজার টাকা করে গ্রান্ট দিচ্ছেন উপজেলা সমাজসেবা অফিস।তাছাড়া সমাজসেবা অফিসার নাছিমা আক্তার ঐসব এতিমখানায় বিভিন্ন সময় পরিদর্শন করে কর্তৃপক্ষকে বিভিন্ন পরামর্শ প্রদান করছেন।

চান্দিনা উপজেলা সমাজসেবা কার্যালয় হতে বর্তমানে ১৬০ জন প্রতিবন্ধী শিক্ষার্থীকে শিক্ষা উপবৃত্তি, ৪২৮ জন বীর মুক্তিযোদ্ধাকে ভাতা প্রদান, দলিত-হরিজন সম্প্রদায়কে বিশেষ বয়স্ক ভাতা,হিজরা ভাতা দিয়ে আসছে।এছাড়া উপজেলা হাসপাতাল সমাজসেবা কার্যক্রম,প্রবেশন কার্যক্রম,সুদমুক্ত ক্ষুদ্রঋণ কার্যক্রম ৮৮ টির মত ঋণ প্রকল্প,পল্লী মাতৃকেন্দ্র কার্যক্রম, ক্যন্সার, কিডনী, লিভার সিরোসিস রোগীদের সহায়তা কার্যক্রম সুবিধা প্রদান করছে উপজেলা সমাজসেবা অফিস।

সবকিছু শক্ত হাতে কিভাবে সামাল দিচ্ছেন এমন প্রশ্নের উত্তরে উপজেলা সমাজসেবা অফিসার নাছিমা আক্তার জানান, “করোনা ভাইরাস উপলক্ষে সাপ্তাহিক কোনো ছুটি ভোগ করছি না।শুক্রবার ও শনিবার একাকার করে আমি ও আমার অফিসের সকল কর্মচারী মিলে কাজ করছি। তবে কোনো সুনাম কিংবা খ্যাতি অর্জনের জন্য নয়,শুধু অর্পিত দায়িত্ব পালন করছি। “

আরও পড়ুন

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪
%d bloggers like this: