রবিবার, ১২ Jul ২০২০, ১২:৩৩ পূর্বাহ্ন

অনলাইন ডেস্ক:
করো’নায় আক্রা’ন্ত হয়ে কুমিল্লার কৃতি সন্তান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আবদুল্লাহ আল মহসিন চৌধুরী মা’রা গেছেন। সোমবার (২৯ জুন) সকাল সাড়ে ৯টায় রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা গেছেন। আন্তবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) ও সচিবের ভাই প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব কামাল নাসের চৌধুরী তার মৃত্যুর সংবাদ জানিয়েছেন।সোমবার বাদ আসর জানাজা শেষে স্বাস্থ্যবিধি মেনে বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে বলে জানিয়েছে আইএসপিআর।

জানা গেছে, মে মাসের প্রথম সপ্তাহ থেকেই অসুস্থ ছিলেন আবদুল্লাহ আল মহসিন। বাসায় চিকিৎসা নিচ্ছিলেন তিনি। পরে তাকে সিএমএইচে নেওয়া হয়। সেখানে তার করো’না শনাক্ত হয়। দুই সপ্তাহ ধরে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) থাকা অবস্থায় সোমবার সকালে তিনি মা’রা যান।

এ বছরের ১২ জানুয়ারি প্রতিরক্ষা মন্ত্রণালয়ে সিনিয়র সচিব হিসেবে যোগদান করেন আবদুল্লাহ আল মহসীন। এর আগে তিনি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ছিলেন। ১৯৮৮ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তা হিসেবে তিনি সরকারি চাকরিতে যোগদান করেন।

এদিকে, প্রতিরক্ষা বিভাগের সিনিয়র সচিবের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মাহবুব আলী এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন। তারা মরহুমের আত্মার মাগফিরাত এবং শোকসন্তপ্ত স্বজনদের প্রতি গভীর সমবেদনা জানান।

শোকবার্তায় পরিবেশ মন্ত্রী বলেন, তার মৃত্যুতে দেশ একজন দক্ষ, সৎ ও দেশপ্রেমিক কর্মকর্তাকে হারালো। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে কর্মরত থাকাকালীন তিনি দেশের পরিবেশ সংরক্ষণ, বন ও বন্যপ্রাণী ব্যবস্থাপনা এবং জলবায়ু পরিবর্তন জনিত ঝুঁকি মোকাবিলায় প্রশংসনীয় ভূমিকা পালন করেছেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এক শোকবার্তায় জানান, সাবেক পরিবেশ সচিবের মতো ভদ্র, অমায়িক ও মিতভাষী ব্যক্তিত্ব সমাজে বিরল। প্রত্যেক সময়ে তিনি তার অভিজ্ঞতার আলোকে সুপরামর্শ প্রদান করেছেন। এ সময় তিনি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ও এর অধীন সব সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের পক্ষে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন ও বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।

আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী ১৯৬১ সালের ১ জানুয়ারি কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলায় জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকাবিজ্ঞান বিভাগ থেকে পাস করা আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী ১৯৮৮ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডারের সদস্য হিসেবে সরকারি চাকরিতে যোগ দেন। প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যোগদানের আগে তিনি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ছিলেন। মোহসীন চৌধুরী স্ত্রী, পুত্র ও কন্যা রেখে গেছেন।

আরও পড়ুন

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪
%d bloggers like this: