রবিবার, ১২ Jul ২০২০, ১২:৩৯ পূর্বাহ্ন

(অমিত মজুমদার, কুমিল্লা)

জুনের প্রথম সাপ্তাহে কিট সংকটের কারণে নমুনা পরীক্ষা দুইদিন বন্ধসহ নানা কারণে কুমিল্লা পিসিআর ল্যাবের পরীক্ষাগারে জমে আছে হাজার হাজার নমুনা। কুমিল্লা সিভিল সার্জন কার্যলয় এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, এখন পর্যন্ত সর্বমোট নমুনা সংগ্রহ করা হয়েছে ১৮ হাজার ১শ টি , ফলাফল এসেছে ১৬ হাজার ১ শ ৪৯ টি। তার মানে আরও ১ হাজার ৯শ ৫২টি নমুনা এখনও জমে আছে। গতকাল শুক্রবার ও বুধবার ও কোন রিপোর্ট প্রকাশ করেনি স্বাস্থবিভাগ।

এদিকে কুমিল্লায় আশ’ঙ্কজনক ভাবে ক’রোনা আ’ক্রান্ত রোগী বেড়ে যাওয়া নমুনা সংগ্রহও বেড়ে যাচ্ছে। যার ফলে কয়েক শিফটে পরীক্ষা করেও নমুনার জট কমানো যাচ্ছে না । আগের তুলনায় নমুনা পরীক্ষার সংখ্যা কমানো হয়েছে। নমুনার পরীক্ষার ফলাফল আসতে আসতে লেগে ৯ থেকে ১২ দিন ।এতে চরম ভো’গান্তিতে পড়েছেন জেলার করো’নার উপ’সর্গ থাকা ভুক্তভোগীরা। ফলাফলের ধীর গতির কারণ সঠিক ভাবে স্বাস্থ্যবিধি মানছে না অনেকে ।

কুমেক সূত্র জানায়, গত ২৯ এপ্রিল থেকে কুমেকে আনুষ্ঠানিকভাবে করোনার নমুনা পরীক্ষা শুরু হয়। প্রথমে এক শিফট চালু হলেও পরবর্তীতে দুই শিফটে কাজ করা হয়। কখনও কখনও কাজের চাপ বেড়ে গেলে তিন শিফটেও নমুনা পরীক্ষা করা হয়। প্রতি শিফটে ৯৪টি নমুনা পরীক্ষা করা সম্ভব হয়। আনুষ্ঠানিকভাবে কুমেকে ক’রোনা পরীক্ষা চালুর পর এই পর্যন্ত ৬ হাজার ৯০০টি কিট সরকার থেকে কুমেক কর্তৃপক্ষকে দেওয়া হয়। এর মধ্যে কুমেকের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা শুরুতে কাজ শিখতে গিয়েই নষ্ট করে ফেলেন প্রায় ৮০০ কিট।

শনিবার কুমিল্লায় নতুন করে শ’নাক্ত হয়েছে ৮০ জন। এর মধ্যে দেবিদ্বার- ১৪,মনোহরগঞ্জ- ৬,হোমনা- ২১,দাউদকান্দি- ১২,চান্দিনা- ৯,তিতাস- ৮,লাকসাম- ৪, চৌদ্দগ্রাম- ৬ রয়েছে।।এই নিয়ে আক্রান্ত সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩ হাজার ৭৪ জনে । গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছে ৮১ জন। !সিটি করপোরেশন- ৪১ জন,তিতাস- ২০ জন, দেবিদ্বার- ১২ জন, মনোহরগঞ্জ- ৮ জন। মোট সুস্থ হয়েছে ১ হাজার ২শ ৭২ জন ।কুমিল্লা নতুন করে আরও ১ জনের মৃ’ত্যু হয়েছে । তার বাড়ি লাকসাম । সে শুক্রবার মৃত্যু বরণ করেন।
(২৭ জুন ২০২০) শনিবার সিভিল সার্জন কার্যালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে।

এবার জানিয়ে দিচ্ছি উপজেলা ভিত্তিক মোট আক্রান্ত সংখ্যা। কুমিল্লা সিটি কর্পোরেশনে ৮০৬ জন, দেবীদ্বারে ৩০৭ জন, মুরাদনগরে ২১৮ জন, চান্দিনায় ১৭৯ জন, লাকসামে ১৯০ জন, চৌদ্দগ্রামে ২২৫ জন, বুড়িচংয়ে ১৫৫ জন, নাঙ্গলকোটে ১৫৮ জন, আদর্শ সদরে ১১২ জন, দাউদকান্দিতে ১২৭ জন, সদর দক্ষিনে ৭৪ জন, তিতাসে ১০৬ জন, ব্রাহ্মনপাড়ায় ৫১ জন, বরুড়ায় ৮৪ জন, মনোহরগঞ্জে ৮৯ জন, হোমনায় ৮৯ জন, মেঘনায় ২৮ জন, কুমিল্লা মেডিকেল কলেজে ২০ জন ও লালমাইয়ে ৪২ জন।

আরও পড়ুন

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪
%d bloggers like this: