বুধবার, ১২ অগাস্ট ২০২০, ১২:১৮ অপরাহ্ন


অনলাইন ডেস্ক:


কুমিল্লায় ১- ১৫ মার্চ পর্যন্ত ১৪ হাজার ১৮৩ জন প্রবাসী বাড়ি ফিরেছেন।  হোম কোয়ারেন্টানে মাত্র ৮৭০ জন এমন তথ্য জানিয়েছে কুমিল্লা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম।

শুক্রবার  বিকালে এ রিপোর্ট লেখা পর্যন্ত কুমিল্লা জেলায় ৮৭০ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাদের অধিকাংশই প্রবাসী।করোনাভাইরাসে আক্রান্ত বিভিন্ন দেশ থেকে সম্প্রতি দেশে ফিরেছেন তারা। কুমিল্লার সিভিল সার্জন ডা. মো. নিয়াতুজ্জামান এই তথ্য জানান।

তিনি বলেন, গত ১ মার্চ থেকে এই পর্যন্ত ১৪ হাজার জন প্রবাসী বিভিন্ন দেশ থেকে কুমিল্লায় এসেছেন। তারা কুমিল্লা জেলার বিভিন্ন উপজেলার বাসিন্দা।

কুমিল্লা জেলা জুড়ে ১৪ হাজার  ১৮৩ জন প্রবাস ফেরত ব্যক্তিদের বাড়িতে বাড়িতে গিয়ে হোম কোয়ারেন্টাইনের বিষয়ে খোঁজ নিচ্ছে কুমিল্লা জেলা পুলিশ।

বিদেশ ফেরত ব্যক্তিরা কোয়ারেন্টাইনে আছে কিনা এ বিষয়টি দেখার জন্য জেলাজুড়ে পুলিশ কাজ করছে।

কুমিল্লার ১৭ উপজেলা ও একটি থানাসহ ১৮ থানা পুলিশের কর্মকর্তারা এ কাজে ব্যস্ত সময় পার করছেন। প্রবাস ফেরতরা কোয়ারেন্টাইনে আছে কি না ? বাহিরে ঘোরাফেরা করছে কি না ? এসব বিষয়গুলো নিয়ে কাজ করছে জেলা ও সকল থানা পুলিশের কর্মকর্তারা। এ সময় তারা বাড়িতে বাড়িতে গিয়ে প্রবাস ফেরতদের হোম কোয়ারেন্টাইনে থাকার বিষয়টি নিশ্চিত করছেন। নির্দেশনা দিচ্ছেন সঠিক পন্থায় কিভাবে হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে, যাতে করে পরিবারের অন্য সদস্যরা নিরাপদ থাকতে পারে। পাশাপাশি করোনা ভাইরাস বিষয়ে নানা তথ্য জনসাধারণকে অবহিত করছেন।

এ বিষয়ে করোনা প্রতিরোধে কুমিল্লা জেলা পুলিশের গঠিত কমিটির ফোকাল পয়েন্ট কর্মকর্তা ও কুমিল্লা ডিএসবির অতিরিক্ত পুলিশ সুপার আজিম উল আহসান জানান, কুমিল্লা পুলিশ সুপার  সৈয়দ নুরুল ইসলাম বিপিএম (বার) পিপিএম মহোদয়ের সক্রিয় নির্দেশনা ও তত্ত্বাবধানে এসবি থেকে প্রবাস ফেরতদের প্রাপ্ত তালিকাকে ৫ টি গ্রুপে ভাগ করা হয়েছে। অধিক ঝুঁকিপূর্নকে ক গ্রুপ , পর্যায়ক্রমে বাকিদের অন্যগ্রুপে রাখা হয়েছে। এসব তালিকা উপজেলা অনুযায়ী থানা পুলিশের কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে। এ বিষয়ে  প্রবাস ফেরতদের বাড়িতে বাড়িতে গিয়ে কমপক্ষে ১৪ দিন সঠিক উপায়ে হোম কোয়ারেন্টাইনে থাকার বিষয়টি নিশ্চিতকরণে কাজ করছে জেলা পুলিশ, যাতে পরিবারের অন্য সদস্যরা সংক্রমণ থেকে নিরাপদে বাচঁতে পারে এবং এ ভাইরাস যাতে  ছড়িয়ে পড়তে না পারে।

কুমিল্লায় নতুন করে ২৪ ঘন্টায় হোম কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে আরো ২৬৮জনকে। শেষ ২৪ ঘন্টায় ছাড়পত্র নেওয়া হোম কোয়ারেন্টাইনকৃত ব্যক্তির সংখ্যা ৫জন। এই পর্যন্ত মোট ৮জন জেলা সিভিল সার্জন অফিস থেকে ছাড়পত্র নিয়েছেন। সবমিলিয়ে  কুমিল্লা জেলায় হোম কোয়ারেন্টাইনে রয়েছে  ৮৭০জন।

আরও পড়ুন

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪
%d bloggers like this: