সোমবার, ১০ অগাস্ট ২০২০, ০৪:৩৪ পূর্বাহ্ন

আবু সুফিয়ান রাসেল।।


ভিক্টোরিয়া সরকারি কলেজ শিক্ষক পরিষদের বার্ষিক প্রকাশনা বন্ধন ২০২০ মোড়ক উন্মোচন করা হয়েছে। রবিবার (০৫ জুলাই) অধ্যক্ষের কার্যালয়ে সামাজিক দূরত্ব ও স্বাস্থবিধি মেনে অানুষ্ঠানিক ভাবে মোড়ক উন্মোচন করা হয়।
এ সময় অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন ভূঁইয়া, উপাধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান ও বন্ধন সম্পাদনা পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

সূত্র মতে, ২০০৭ সালের ডিসেম্বর থেকে বন্ধন নামে বার্ষিক প্রকাশনা প্রকাশ করে আসছে শিক্ষক পরিষদ।

যার মধ্যে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে শহীদ শিক্ষার্থীদের তালিকা, কলেজ সংক্রান্ত প্রাথমিক তথ্য, কলেজ পরিচিত, কলেজ প্রতিষ্ঠাকাল থেকে শুরু করে বর্তমান পর্যন্ত অধ্যক্ষগণের নাম ও কার্যকাল, বিভাগ ভিত্তিক শিক্ষকদের নাম, পদবি, চাকরিতে যোগদানের তারিখ, জন্ম তারিখ, স্থায়ী ঠিকানা, বর্তমান ঠিকানা, মোবাইল নম্বর ও ই-মেইল দেওয়া থাকে। এছাড়াও অফিস সহকারীবৃন্দের পরিচিতি, সরকারি বিভিন্ন দপ্তর, জেলা প্রশাসন, পত্র-পত্রিকা, বিশেষ প্রয়োজনীয় ব্যবসা প্রতিষ্ঠানের মোবাইল নম্বর রয়েছে। চলতি বছর বন্ধন প্রিন্ট কপির দ্বাদশ সংস্করণ ও প্রথম বারের মতো ই-বন্ধন প্রকাশ করবে ভিক্টোরিয়া কলেজ।

বন্ধন ২০২০ সম্পাদনা ও প্রচ্ছদ পরিকল্পনায় ছিলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মাছুম মিল্লাত মজুমদার, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ শাহজাহান, দর্শন বিভাগের প্রভাষক মু. খালেদ সাইফ, বাংলা বিভাগের প্রভাষক নিশাদ পারভীন।

বন্ধন-২০২০ আহ্বান মাছুম মিল্লাত মজুমদার জানান, প্রতি বছরের ধারাবাহিতায় এ বছর বন্ধন প্রকাশিত হয়েছে। নতুনত্ব হলো সকল শিক্ষকদের ফেসবুক আইডি সংযোজন করা হয়েছে। কলেজের সকল সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নাম ও মোবাইল নম্বর দেওয়া হয়েছে। এক নজরে সকল বিভাগের শিক্ষকদের মোবাইল নম্বর নিয়ে আসা হয়েছে। আমরা সবোর্চ্চ চেষ্টা করেছি, বারবার প্রুভ দেখেছি, যেন কোন ভুল তথ্য না থাকে। কমিটিতে যারা ছিলেন, যারা তথ্য দিয়ে সহযোগীতা করেছে, সবাইকে ধন্যবাদ।

শিক্ষক পরিষদ সম্পাদক মোহাম্মাদ শাহজাহান বলেন, জুলাই মাসে ই বন্ধন নামে মোবাইল অ্যাপ তৈরি হবে। আগষ্ট মাসে প্লে-স্টোরে দেওয়া হবে। যা শুধু ভিক্টোরিয়া কলেজ নয়, দেশের সকল কলেজ বিশ্ববিদ্যালয়ের জন্য প্রথম। জনপ্রশাসন মন্ত্রনালয়ের মোবাইল অ্যাপ ই ডিরেক্টরির মতো ই-বন্ধন তৈরি হবে। যা ভিক্টোরিয়ার নতুন অধ্যায়ের সূচনা।

কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. রুহুল আমিন ভূঁইয়া বলেন, করোনা মহামারিতে ও সম্পাদনা পরিষদ যথারীতি বন্ধন প্রকাশ করেছে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাই। ই-বন্ধন কলেজের ইতিহাসে নতুন দিগন্ত। ডিজিটাল স্টুডিও আমাদের জন্য এক মাইল ফলক। শিক্ষক, কর্মচারীসহ সকলের সহযোগীতা অব্যাহত থাকলে ভিক্টোরিয়া কলেজ আরো এগিয়ে যাবে।

আরও পড়ুন

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪
%d bloggers like this: